বিজ্ঞাপন

ভারতের গম রফতানি বন্ধের সিদ্ধান্ত প্রতিবেশী দেশের জন্য নয়

May 16, 2022 | 11:14 am

সারাবাংলা ডেস্ক

নিজেদের খাদ্য নিরাপত্তা বিবেচনায় গম রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। তবে দেশটি বলছে, এরই মধ্যে চুক্তি হয়ে থাকলে সেই গম রফতানিতে বাধা নেই। তাছাড়া, প্রতিবেশী দেশগুলোও ভারত থেকে গম নিতে পারবে।

বিজ্ঞাপন

রোববার (১৫ মে) ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হাইকমিশনের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে ভারত থেকে গম রফতানিতে নিষেধাজ্ঞার খবর প্রকাশিত হয়েছে। অভ্যন্তরীণ খাদ্য সুরক্ষা নিশ্চিত করা, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা নিয়ে প্রকৃতই সংশয় রয়েছে, ভারতের প্রতিবেশী ও অন্যান্য এমন দেশগুলোর চাহিদা মেটাতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গমের বাণিজ্যিক রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে এটি স্পষ্ট করা হয়েছে, এরই মধ্যে গম রফতানির জন্য যেসব চুক্তি হয়েছে, সেসব চুক্তি এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব দেশ খাদ্য ঘাটতিতে রয়েছে, তাদের খাদ্য ঘাটতি পূরণে সংশ্লিষ্ট দেশগুলোর সরকার ভারত থেকে গম আমদানির অনুরোধ করলে, তাদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞার কারণে গমের সরবরাহ বন্ধ হবে না।

বিজ্ঞাপন

এর আগে, ভারতের বৈদেশিক বাণিজ্য বিষয়ক দফতর শনিবার (১৪ মে) এক বিজ্ঞপ্তিতে গম রফতানিতে নিষেধাজ্ঞার কথা জানায়। তবে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা স্থায়ী নয় এবং এটি পুনর্বিবেচনা করা হতে পারে।

ভারতে গমের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় এবং দেশটিতে মূল্যস্ফীতি প্রায় দেড় বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যাওয়ার কারণেই মূলত এই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যমগুলোর খবর বলছে, সরকার দেশটিতে প্রতি টন গমের দাম ২০ হাজার রুপি নির্ধারণ করে দিয়েছে। তবে বাজারে গম বিক্রি হচ্ছে প্রতি টন ২৫ হাজার রুপিতে। এদিকে, গত মার্চে ভারতে খুচরা পণ্যে মুদ্রাস্ফীতি ৭ শতাংশ বেড়েছে, যা গত ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন