বিজ্ঞাপন

৩ বছর পর তামিমের সেঞ্চুরি, শ্রীলংকার বিপক্ষে প্রথম

May 17, 2022 | 1:16 pm

স্পোর্টস ডেস্ক

২০১৯ সালের ফেব্রুয়ারিতে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষবার টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তামিম ইকবাল। এরপর তিন বছর এবং ১৬ ইনিংস পর এসে টেস্টে সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল। আর দেশের মাটিতে প্রায় ৬ বছর পর সেঞ্চুরি পেলেন তিনি।

বিজ্ঞাপন

চট্টগ্রাম টেস্টে শ্রীলংকার বিপক্ষে হাঁকানো সেঞ্চুরিটি তার ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। আর লংকানদের বিপক্ষে প্রথম।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে টেস্টের তৃতীয় দিনে মধ্যাহ্ন বিরতির পর চতুর্থ ওভারে এসে ম্যাজিক ফিগার স্পর্শ করেন তামিম। ইনিংসের ৫১তম ওভারে আসিথা ফারনান্দোর করা দ্বিতীয় বলটি স্কয়ার লেগে ঠেলে দিয়ে এক রান নিয়ে ছুঁয়ে ফেলেন শতক। সঙ্গে সঙ্গে হেলমেট খুলে হাত ছুঁড়ে উদযাপন করেন দেশসেরা এই ওপেনার।

বিজ্ঞাপন

ইনিংসের ২৪তম ওভারে মেন্ডিসকে বাউন্ডারি হাঁকিয়ে ক্যারিয়ারের ৩২তম টেস্ট ফিফটি তুলে নেন তামিম। ৭৩ বলে ফিফটি পূর্ণ করেন তামিম।

এদিন মুশফিকুর রহিমকে টপকে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের আসনেও বসেন তামিম। ৪২তম ওভারে ধনঞ্জয়ার করা প্রথম বলে দুই রান নিয়ে মুশফিকুর রহিমের ৪৯৩২ রান ছুঁয়ে ফেলেন তামিম। এই টেস্টে মাঠে নামার আগে ৮০ টেস্টে মুশফিকুর রহিমের রান ৪ হাজার ৯৩২। এই টেস্ট খেলার আগে ৬৫ টেস্টে তামিমের সংগ্রহ ছিল ৬৫ টেস্টে ৪ হাজার ৮৪৮ রান। সেঞ্চুরি পূর্ণ করার সময় তার রান ছিল ৪ হাজার ৯৪৮। আর ৫২ রান করলেই দেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন তামিম।

বিজ্ঞাপন

লংকানদের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইনিংসের ৪৩তম ওভারের শেষ বলে এক রান নিয়ে মুশফিকুর রহিমকে টপকে এককভাবে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক বনে যান তামিম।

এই রিপোর্ট লেখা অবধি চট্টগ্রামে বাংলাদেশের সংগ্রহ ৫৪ ওভারে ১ উইকেটে ১৭১ রান। তামিম ইকবাল ১৬৭ বলে ১০১ আর নাজমুল হোসেন শান্ত ১৯ বলে ২ রানে অপরাজিত আছেন। বাংলাদেশ পিছিয়ে আছে ২২৬ রানে। এর আগে মাহমুদুল হাসান জয় ১৪২ বলে ৫৮ রান করে আসিথা ফারনান্দোর বলে ডিকওয়েল্লার গ্লাভস বন্দি হয়ে ফেরেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন