বিজ্ঞাপন

বড়লেখার আজিজসহ ৩ জনের বিরুদ্ধে রায় ১৯ মে

May 17, 2022 | 3:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের বড়লেখা উপজেলার আবদুল আজিজ ওরফে হাবুলসহ তিন জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য বৃহস্পতিবার (১৯ মে) দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মামলার অপর আসামিরা হলেন- আবদুল মান্নান ও আবদুল মতিন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ মে) চেয়ারম্যান ও বিচারপতি মো. শাহিনুর ইসলাম, বিচারপতি আবু আহমেদ জমাদার এবং মো. হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

এর আগে গত ১২ এপ্রিল এ মামলায় রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের শুনানি শেষে ট্রাইব্যুনাল মামলাটির রায়ের জন্যে অপেক্ষমাণ রেখে (সিএভি) আদেশ দেন।

আদালতে আবদুল আজিজের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান, আবদুল মান্নানের পক্ষে শুনানি করেন আইনজীবী এম. সারোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি। আবদুল মতিন পলাতক রয়েছেন।

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, তিন আসামির বিরুদ্ধে একাত্তরে বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

২০১৪ সালের ১৬ অক্টোবর এ তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয়। এবং ২০১৬ সালের ১৪ নভেম্বর তদন্ত শেষ হয়।

এর আগে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের মামলায় বড়লেখার এই তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। একই বছরের ১ মার্চ মৌলভীবাজারের বড়লেখা থানা পুলিশ দুজনকে গ্রেফতার করে। গ্রেফতারের পর ২ মার্চ আবদুল আজিজ ও আবদুল মান্নানকে ট্রাইব্যুনালে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

বিজ্ঞাপন

একাত্তরে দুই সহোদর আবদুল আজিজ ও আবদুল মতিন ছাত্রলীগ করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তারা প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যান। কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় পালিয়ে এসে তারা রাজাকার বাহিনীতে যোগ দেন। অপর আসামি আব্দুল মান্নান একাত্তরে স্থানীয় মুসলিম লীগের নেতা ছিলেন। বর্তমানে আবদুল মতিন পলাতক রয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন