বিজ্ঞাপন

আসামে ভয়াবহ বন্যায় নিহত ৭, ক্ষতিগ্রস্ত ২ লাখ মানুষ

May 17, 2022 | 4:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের আসাম প্রদেশে ভয়াবহ বন্যায় অন্তত সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে প্রদেশের ২০টি জেলায় প্রায় ২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়াও ভূমিধসের কারণে পাহাড়ি জেলা দিমা হাসাও’র সঙ্গে প্রদেশটির রেল ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

দেশটির সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, অবিরাম বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে প্রদেশ জুড়ে সাতজন মারা গেছেন।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, দিমা হাসাও’র নিউ হাফলং রেলওয়ে স্টেশন প্লাবিত হয়ে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। স্টেশনে একটি খালি যাত্রীবাহী ট্রেন ভূমিধসের কারণে ট্র্যাক থেকে সরে গেছে। এছাড়াও প্রদেশটির বিভিন্ন এলাকায় রাস্তা এবং সেতু সম্পূর্ণ বা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন

ভারতের বিমান বাহিনীর সহায়তায় দেশটির রেলওয়ে দু’টি ট্রেন থেকে প্রায় ২ হাজার ৮০০ যাত্রীকে উদ্ধার করেছে। তারা গত দু’দিন ধরে দিমা হাসাওতে লুমডিং-বদরপুর স্টেশনে আটকে ছিল।

ভারতের রেলওয়ে কর্মকর্তারা জানান, এ ঘটনায় প্রায় ১৮টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। প্রবল বৃষ্টিপাত সত্ত্বেও ক্ষতিগ্রস্ত রেলপথ পুনরুদ্ধারের কাজ চলছে। ডিমা হাসাওতে যোগাযোগের চ্যানেলগুলোও বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে সাহায্যের জন্য ইতোমধ্যে প্রায় ৬৫টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ), স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ), এবং ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসগুলি বন্যা কবলিত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছে।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন