বিজ্ঞাপন

বন্দরে অপেক্ষমান গমের চালান ছাড়ের সিদ্ধান্ত ভারতের

May 17, 2022 | 6:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে গত সপ্তাহে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে শুল্ক কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধিত গমের চালানগুলোর রফতারিতে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ফলে দেশটির বন্দরে অপেক্ষমান গমের চালানগুলো রফতানিতে আর কোনো বাধা থাকছে না।  খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যেসব গমের চালানগুলো পরীক্ষার জন্য কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং গত ১৩ মে বা তার আগে তাদের সিস্টেমে নিবন্ধন করা হয়েছে। এসব গমরে চালান রফতানি করার অনুমতি দেওয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়, মিশরের সরকারের অনুরোধের পর দেশটিতে একটি গমের চালান রফতানি করার অনুমতি দেওয়া হয়। যা ইতোমধ্যেই কান্ডলা বন্দরে লোড হচ্ছে।

বিজ্ঞাপন

গম রফতানিতে আকস্মিক নিষেধাজ্ঞা ঘোষণার কারণে দেশটির অনেক বন্দরের বাইরে হাজার হাজার সারিবদ্ধ গমবাহী ট্রাক আটকা ছিল। এমন প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভারতের গম রফতানি বন্ধের সিদ্ধান্ত প্রতিবেশী দেশের জন্য নয়

বিজ্ঞাপন

গম রফতানি নিষিদ্ধ করল ভারত

এদিকে গত রোববার (১৫ মে) ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে ভারত থেকে গম রফতানিতে নিষেধাজ্ঞার খবর প্রকাশিত হয়েছে। অভ্যন্তরীণ খাদ্য সুরক্ষা নিশ্চিত করা, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা নিয়ে প্রকৃতই সংশয় রয়েছে, ভারতের প্রতিবেশী ও অন্যান্য এমন দেশগুলোর চাহিদা মেটাতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গমের বাণিজ্যিক রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে এটি স্পষ্ট করা হয়েছে, এরই মধ্যে গম রফতানির জন্য যেসব চুক্তি হয়েছে, সেসব চুক্তি এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এর আগে, গত ১৩ মে গম রফতানি নিষিদ্ধ করেছিল ভারতের সরকার। দেশের বাজারে গমের দাম নিয়ন্ত্রণ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়। ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের (ডিজিএফটি) জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং প্রতিবেশী ও সংকটগ্রস্ত দেশগুলোকে সহায়তা করার জন্য এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। কোনো দেশ অনুরোধ করলে গম রফতানির অনুমতি দেবে সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন