বিজ্ঞাপন

সপ্তাহ যেতেই ভরিতে ১৭৫০ টাকা বাড়ল সোনার দাম

May 17, 2022 | 6:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুই সপ্তাহের ব্যবধানে দুই দফায় ২২ ক্যারেট মানের সোনার দাম ভরিতে কমেছিল ২ হাজার ৩৩২ টাকা। দ্বিতীয় দফায় দাম কমানোর এক সপ্তাহ যেতে না যেতেই এবারে এই মানের সোনার দাম বেড়ে গেল ভরিতে ১ হাজার ৭৫০ টাকা। সে হিসাবে এখন ২২ ক্যারেট মানের এক ভরি সোনা কিনতে ক্রেতাকে গুনতে ৭৮ হাজার ২৬৬ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ মে) সন্ধ্যা পৌনে ৬টার দিকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। মার্কিন ডলারসহ অন্যান্য মুদ্রার দাম ‘অস্বাভাবিক হারে’ বেড়ে যাওয়া ও স্থানীয় বুলিয়ান মার্কেটে সোনার দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

সমিতির স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বুধবার (১৮ মে) থেকে দেশে সোনার নতুন এই দর কার্যকর হবে।

আরও পড়ুন- ভরিতে ১১৬৬ টাকা কমলো সোনার দাম

বিজ্ঞাপন

বাজুসের বিজ্ঞপ্তির তথ্য বলছে, এখন থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার একেক ভরি বিক্রি হবে ৭৮ হাজার ২৬৫ টাকায়। গত ২৬ এপ্রিল এই মানের সোনার প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছিল ৭৭ হাজার ৬৮২ টাকা। পরে গত ১০ মে ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল ৭৬ হাজার ৫১৬ টাকা। এক সপ্তাহের ব্যবধানে এই মানের সোনার দাম বাড়ল ভরিতে ১ হাজার ৭৫০ টাকা।

২২ ক্যারেটের পাশাপাশি অন্যান্য মানের সোনার দামও বেড়েছে। বাজুসের তথ্য বলছে, ২১ ক্যারেট মানের সোনার দাম এখন প্রতি ভরি ৭৪ হাজার ৭০৮ টাকা, যা গত ১০ মে নির্ধারণ করা হয়েছিল ৭৩ হাজার ১৬ টাকা। সে হিসাবে এই মানের সোনার দাম বেড়েছে ভরিতে ১ হাজার ৬৯২ টাকা।

এছাড়া ১৮ ক্যারেট মানের সোনার দাম এখন প্রতি ভরি ৬৪ হাজার ৩৫ টাকা, যা সবশেষ ছিল ৬২ হাজার ৬৩৬ টাকা। এই মানের সোনার দাম বেড়েছে ভরিতে ১ হাজার ৪০০ টাকা। আর সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম এখন হবে ৫৩ হাজার ৩৬৩ টাকা, যা আগে ছিল ৫২ হাজার ১৯৬ টাকা। এই মানের সোনার দাম বাড়ল ভরিতে ১ হাজার ১৬৭ টাকা।

বিজ্ঞাপন

সোনার দাম বাড়লেও অবশ্য রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি এবং মুদ্রা বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। স্থানীয় বুলিয়ন মার্কেটেও সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আজ (মঙ্গলবার) বাজুসের দাম নির্ধারণ ও পর্যবেক্ষণ বিষয়ক স্থায়ী কমিটি এক বৈঠক করে। বৈঠকে আগামীকাল বুধবার (১৮ মে) থেকে দেশের বাজারে সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন