বিজ্ঞাপন

ডিএনসিসিতে মশা নিধন অভিযান: ১ম দিনে জরিমানা ৭ লাখ ৯৫ হাজার টাকা

May 17, 2022 | 6:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ১০ দিনব্যাপী বিশেষ মশক নিধন অভিযানের প্রথম দিনেই ৭ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে আজ মঙ্গলবার (১৭ মে) থেকে শুরু হওয়া এই অভিযান চলবে ২৬ মে পর্যন্ত।

বিজ্ঞাপন

মঙ্গলবার সকালে গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন আহমদ পার্ক সংলগ্ন এলাকায় ১০ দিনব্যাপী বিশেষ মশা নিধনের এই অভিযান উদ্বোধন করেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে বছরব্যাপী নিয়মিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম চলমান থাকে। এই মৌসুমে মেয়র মহোদয়ের নির্দেশনায় আমরা এরই মধ্যে হটস্পট চিহ্নিত করে অঞ্চল ও ওয়ার্ড পর্যায়ে নিয়মিত কাজ করে যাচ্ছি। করপোরেশনের কোনো ভবন, নির্মাণাধীন বাড়ি, সরকারি-বেসরকারি বা আধাসরকারি যেকোনো প্রতিষ্ঠানে, এমনকি সিটি করপোরেশনের কোনো অফিসেও মশার লার্ভা পাওয়া গেলে কোনো ছাড় না দিয়ে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিনটি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়। অঞ্চল-৩-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকতা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান ও স্থানীয় কাউন্সিলরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

এছাড়াও অঞ্চল-১-এর অধীন ১ নম্বর ওয়ার্ডের উত্তরা ৪, ৬ ও ৮ নম্বর সেক্টর এবং ১৭ নম্বর ওয়ার্ডের নিকুঞ্জ-১, ২ ও জামতলা, টানপাড়া এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়েন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় পাঁচটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় পাঁচটি মামলায় মোট দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও দুইটি নিয়মিত মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে, অঞ্চল-৬-এর ৫১ নম্বর ওয়ার্ডের উত্তরা ১১ নম্বর সেক্টরে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন অভিযান পরিচালনা করেন। অভিযানে দুইটি স্থানে মালিকবিহীন পরিত্যক্ত টায়ারে ও দুইটি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এসব লার্ভা ধ্বংস করে দুই ভবনের মালিককে ৪৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১১ মে সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গুবিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় ১০ দিনের মশা (ডেঙ্গু ও এডিস) নিধন কর্মসূচির ঘোষণা দেন।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন