বিজ্ঞাপন

‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননায় ভূষিত আবদুল হক

May 17, 2022 | 7:01 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাতের পথিকৃৎ ব্যবসায়ী আবদুল হক জাপানের ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননায় ভূষিত হয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জাপান সরকার এ বছর আরও দুই বাংলাদেশির সঙ্গে আবদুল হককে এই বিশেষ সম্মাননা দিয়েছে।

‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ ১৮৭৫ সাল থেকে জাপান সরকারের দেওয়া সে দেশের প্রথম জাতীয় ডেকোরেশন। বাংলাদেশে জাপানি ব্যবসায়ীদের প্রতিষ্ঠানগুলোর জন্য উন্নত ব্যবসা পরিবেশ তৈরি এবং বাংলাদেশি ও জাপানি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে যোগাযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য জাপান সরকার তাকে এই ‘অর্ডার’ দিয়েছে।

হক’স বে অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল হক দেশের রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট। তিনি ১৯৯৪ সালের জুন মাস থেকে ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত বারভিডার প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেন। এরপর ২০০৬ থেকে ২০০৯ মেয়াদ এবং ২০১৯ থেকে ২০২১ মেয়াদে তিনি আরও দুই বার বারভিডার প্রেসিডেন্ট ছিলেন।

বিজ্ঞাপন

আবদুল হক বাংলাদেশে রিপাবলিক অব জিবুতির অনারারি কনসাল। এছাড়াও তিনি জাপানিজ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ইন ঢাকার (জেসিএআইড) বিশেষ উপদেষ্টা এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সরকার কর্তৃক নিযুক্ত পরিচালক। তিনি জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন