বিজ্ঞাপন

সাংবাদিক রোজিনার জন্য ন্যায় বিচার চায় আর্টিকেল নাইনটিন

May 17, 2022 | 9:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলা দ্রুত তদন্তের মাধ্যমে তার জন্য ন্যায় বিচার নিশ্চিতের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইনটিন।

বিজ্ঞাপন

মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার সুরক্ষায় কাজ করা সংস্থাটি একইসঙ্গে ঔপনিবেশিক আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট বাতিলেরও দাবি জানিয়েছে।

মঙ্গলবার (১৭ মে) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আর্টিকেল নাইনটিন মনে করে— নাগরিকদের তথ্য অধিকার খর্ব করা এই আইন রোজিনা ইসলামের ক্ষেত্রে চরমভাবে অপব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন

২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করা হয়। একই দিন রাত সাড়ে ৮টার দিকে তাকে শাহবাগ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়। ওই মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এক সপ্তাহের মাথায় গত বছরের ২৩ মে তিনি জামিনে ছাড়া পান। এরপর থেকে তিনি আদালতে হাজিরা দিয়ে আসছেন।

রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা এই ‘হয়রানিমূলক মামলা’র বছরপূর্তি উপলক্ষে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এক বছর পেরিয়ে গেলেও রোজিনার বিরুদ্ধে মামলার তদন্ত এখনো শেষ হয়নি। তিনি এখনো অনিশ্চয়তা ও ন্যায় বিচার বঞ্চিত হওয়ার আশঙ্কায় আছেন।

বিজ্ঞাপন

ফারুখ ফয়সল বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো এমন একটি আইনের অধীনে করা হয়েছে, যা কখনোই একজন সাংবাদিকের বিরুদ্ধে ব্যবহার করা উচিত ছিল না।  কারণ এই আইন তথ্য অধিকারকে খর্ব করে এবং এবং সংবিধানে দেওয়া স্বাধীন মতপ্রকাশের অধিকারের সরাসরি বিরোধিতা করে। আমরা সরকার ও নীতিনির্ধারকদের কাছে ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেক্টস অ্যাক্ট বাতিল করার জন্য পদক্ষেপের দাবি জানাই।

দণ্ডবিধি ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন আগামী ২৬ মে জমা দেওয়ার দিন নির্ধারণ করা রয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত গত ১০ এপ্রিল এই দিন নির্ধারণ করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন