বিজ্ঞাপন

ন্যাটোতে যোগ দিতে সুইডেন ও ফিনল্যান্ডের আবেদন

May 18, 2022 | 2:52 pm

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছে সুইডেন ও ফিনল্যান্ড। বুধবার (১৮ মে) সকালে সংস্থাটিতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিয়েছে ইউরোপের এই দেশ দুটি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

জোটের মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, ‘এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। যা আমাদের অবশ্যই গ্রহণ করতে হবে। দেশ দু’টিকে সদস্যপদ দেওয়া হলে নিরাপত্তা আরও বাড়াবে।’

ইউক্রেনে রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে গত রোববার ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার বিষয়ে ঘোষণা দিয়েছিলেন দেশ দুটির নেতারা। এর পক্ষে গত সোমবার (১৬ মে) ভোট দিয়েছে সুইডিশ পার্লামেন্ট, আর ফিনল্যান্ড দিয়েছে গতকাল মঙ্গলবার (১৭ মে)।

বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে দীর্ঘ স্থল ও সমুদ্র সীমানা রয়েছে ফিনল্যান্ডের। প্রতিবেশী সুইডেন ও ফিনল্যান্ড উভয়ই স্নায়ুযুদ্ধের সময় নিরপেক্ষ অবস্থানে ছিল। তাই বর্তমানে ন্যাটোতে যোগদানের জন্য করা আবেদনের মধ্যে দিয়ে দেশ দুটির দীর্ঘদিনের অবস্থানের পরিবর্তন করল।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই বিষয়ে কাজ শুরু হবে। তবে ৩০টি সদস্য রাষ্ট্রের সমর্থন নিতে প্রায় এক বছর সময় লাগতে পারে। যদি দেশ দুটির জোটটির সদস্যপদ লাভের ক্ষেত্রে বিরোধিতা করে আসছে তুরস্ক।

বিজ্ঞাপন

এদিকে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন আগামীকাল বৃহস্পতিবার (১৯ মে) হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। সেখানে ন্যাটোতে যোগদানের আবেদন, ইউরোপের নিরাপত্তা এবং ইউক্রেনকে সমর্থন করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন তারা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন