বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল

May 18, 2022 | 8:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পর এবার বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য জারি করা সব আদেশ বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া নতুন করে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে ও আংশিক অর্থায়নে বিদেশ ভ্রমণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ এক আদেশের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে বলেও জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণসহ সব ধরনের বিদেশে যাওয়া সংক্রান্ত কার্যক্রম বন্ধ রাখার কথা বলা হয়েছে। তবে নিজস্ব অর্থায়নে কোনো কর্মকর্তা চিকিৎসা ও হজ পালনের জন্য বিদেশে ভ্রমণ করা যাবে বলেও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১৬ মে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের পর রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধাসরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এ সংক্রান্ত পরিপত্রে বলা হয়, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধাসরকারি প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থে বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। ডলারের  চাহিদা বেড়ে যাওয়ায় রিজার্ভের ওপর চাপ কমাতে  বিলাসপণ্য আমদানি নিরুৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। এরই  ধারাবাহিবতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন