বিজ্ঞাপন

প্রথমবারের মতো যাত্রী পরিবহন করতে যাচ্ছে মিতালী এক্সপ্রেস

May 18, 2022 | 10:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে উদ্বোধন হয়েও যাত্রী পরিবহন শুরু করতে পারেনি বাংলাদেশ- ভারতের মধ্যে চালু হতে যাওয়া ট্রেন মিতালী এক্সপ্রেস। এবার শুরু হচ্ছে। আগামী ১ জুন থেকে ঢাকার ক্যান্টনমেন্ট থেকে ভারতের পশ্চিমবঙ্গের নিউজলপাইগুঁড়ি যাত্রী নিয়ে যাবে মিতালী। সংশ্লিষ্টরা মনে করছেন, এই রুটে ট্রেন চলাচল শুরু হলে বাংলাদেশের অধিক সংখ্যক মানুষ ভারতের পাহাড়ি পর্যটন কেন্দ্রগুলো সহজে ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন। অন্যদিকে রেলের আয় বাড়বে।

বিজ্ঞাপন

খরচ কেমন হবে
রেলওয়ে সুত্র অনুযায়ী, ঢাকার ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত জনপ্রতি ভাড়া পড়বে ৪ হাজার ৯০৫ টাকা। এই ভাড়া এসি বার্থের যাত্রীদের জন্য। এসি সিটের ভাড়া পরবে ৩ হাজার ৮০৫ টাকা আর এসি চেয়ারে যারা যাবেন তাদের খরচ হবে ২ হাজার ৭০৫ টাকা। এই ভাড়ার মধ্যে যোগ হবে ভ্রমণকর। যে কারণে যাত্রীদের নতুন করে খরচ দিতে হবে না। অন্যদিকে পাঁচবছরের কমবয়সী যাত্রীদের ভাড়া হবে টিকিট মূল্যের অর্ধেক। নিয়ম অনুযায়ী একজন প্রাপ্ত বয়স্ক যাত্রী সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত ওজনের মালামাল বিনামূল্যে বহন করতে পারবেন।

টিকেট কোথায় পাওয়া যাবে
বাংলাদেশ থেকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে টিকিট সংগ্রহ করা যাবে। অন্যদিকে কোলকাতার টার্মিনাল স্টেশন ও ফেয়ারলীপ্লেস রেলওয়ে বিল্ডিং থেকে মিতালী এক্সপ্রেসের টিকিট পাওয়া যাবে।

বিজ্ঞাপন

ভ্রমণের সুযোগ পাওয়া যাবে
মিতালী এক্সপ্রেস ট্রেন চালু হলে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি, নিউজলপাইগুড়ি, সিকিম, দার্জিলিং পর্যটনকেন্দ্রগুলোতে ভ্রমণ সহজ হবে। আগে বাংলাদেশি পর্যটকদের জন্য এ সব স্থানে ট্রেনে যেতে হলে প্রথমে কোলকাতা গিয়ে সেখান থেকে শিলিগুড়ির ট্রেন ব্যবহার করতে হতো। বিমানের ক্ষেত্রেও ঢাকা থেকে কোলকাতা, আবার কোলকাতা থেকে শিলিগুড়ির বাগডোগরা এয়ারপোর্টে যেতে হতো। তবে বাসের রুট থাকায় যারা বাসে ভ্রমণ করতে পারেন তাদের জন্য অসুবিধা ছিল না। মিতালী চালু হলে তাদের জন্যও ট্রেন ভ্রমণ স্বাচ্ছন্দ্যের হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তবে ভারতের শিলিগুড়িতে বাংলাদেশের ভিসা কেন্দ্র না থাকায় পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় অথবা সিকিমের মানুষের জন্য এই ট্রেন সেবা কতটা কাজে দেবে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ কোলকাতা গিয়ে ভিসা নিয়ে কেউ আবার জলপাইগুড়ি এসে ট্রেন ভ্রমণ করে বাংলাদেশে আসবে না।

বাংলাদেশ রেলওয়ে সূত্র বলছে— এরই মধ্যে ভারত রেলওয়ে থেকে ট্রেন চলাচলের জন্য চিঠি পাঠিয়েছে তারা। সেখানে আগামী ১ জুন থেকে ঢাকা টু নিউজলপাইগুড়ি রুটে ট্রেন মিতালী এক্সপ্রেস চলাচলের কথা বলা হয়েছে। সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে রেলওয়ে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার সারাবাংলাকে বলেন, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায়, এনজিপি- ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু করা হচ্ছে। তবে তাদের কাছে এখনো কোনো আনুষ্ঠানিক চিঠি রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো হয়নি।’

তিনি বলেন, ‘ট্রেন পরিচালনার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ- ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে ২০২১ সালের ২৭ মার্চ করোনা মহামারির মধ্যেই ভার্চুয়াল প্লাটফর্মে উদ্বোধন করা হয় মিতালী এক্সপ্রেস। ঢাকা- জলপাইগুঁড়ি পথে চলাচলের জন্য চালু করা এ ট্রেন বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করা ট্রেনের মধ্যে হবে তৃতীয়। মিতালী উদ্বোধনের পর এবারই প্রথম ১ জুন থেকে যাত্রী পরিবহন করতে যাচ্ছে। নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রী নিয়ে ছেড়ে আসবে মিতালী।

সারাবাংলা/জেআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন