বিজ্ঞাপন

বাংলা একাডেমির বই কেনা ও সদস্যদের বার্ষিক ফি দেওয়া যাবে ‘নগদ’-এ

May 18, 2022 | 10:12 pm

সারাবাংলা ডেস্ক

বাংলা ভাষা চর্চা, গবেষণা ও প্রচারের দায়িত্বে থাকা বাংলা একাডেমির সঙ্গে এবার যুক্ত হলো ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এখন থেকে বইপ্রেমীরা বাংলা একাডেমি থেকে বই কিনতে পারবেন ‘নগদে’ অর্থ পরিশোধের মাধ্যমে। একাডেমির নির্বাহী পরিষদের সদস্যরাও তাদের বার্ষিক ফি পরিশোধ করতে পারবেন ‘নগদ’-এর মাধ্যমে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মে) দুপুরে বাংলা একাডেমির ড. মুহম্মদ শহীদুল্লাহ ভবনে বাংলা একাডেমি, বাংলাদেশ ডাক বিভাগ ও নগদ লিমিটেডের মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়। এসময় বাংলা বাংলাদেশ ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান, ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নগদ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই চুক্তির মধ্য দিয়ে বাংলা একাডেমির বিক্রয় ও বিপণন উপবিভাগের বিল পরিশোধ করা যাবে ‘নগদ’-এ। ফলে সারাদেশ থেকে আসা পাঠক ও প্রকাশকেরা বাংলা একাডেমি থেকে কেনা সব বইয়ের দাম সহজেই নগদ ওয়ালেট দিয়ে পরিশোধ করতে পারবেন।

বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, বাংলাদেশ যখন ইন্টারনেটকে যোগাযোগ ও বিনিময়ের প্রধান বাহন হিসেবে ব্যবহার করছে, তখন নগদ ও বাংলা একাডেমির মাঝে এই চুক্তি বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে মানুষের কাছে বই পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

এছাড়া, বাংলা একাডেমির নির্বাহী পরিষদের পাঁচ হাজার সদস্যের বার্ষিক ফি সংগ্রহসহ অন্যান্য আর্থিক সেবাও পরিশোধ করা যাবে নগদের মাধ্যমে। ফলে সারাদেশে অবস্থানরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপউপাচার্য, বিভিন্ন কলেজের অধ্যক্ষসহ প্রায় পাঁচ হাজার নির্বাহী পরিষদের সদস্য ঘরে বসেই তাদের বার্ষিক ফি পরিশোধ করতে পারবেন।

পাশাপাশি বাংলা একাডেমি ও ‘নগদ’-এর এই চুক্তির ফলে অমর একুশে বইমেলাতেও মিলবে এই পেমেন্ট সুবিধা। পাঠকেরা বাংলা একাডেমির স্টল থেকে বই কিনে মূল্য পরিশোধ করতে পারবেন ‘নগদ’-এর মাধ্যমে।

বাংলাদেশ ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বাংলা একাডেমিকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলা একাডেমির সঙ্গে এই চুক্তিতে আমি অত্যন্ত আনন্দিত। ডাক বিভাগের আগে মোবাইল মানি অর্ডার ছিল, যার রূপান্তরিত ভার্সন এখন নগদ। আমি নগদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।

বিজ্ঞাপন

বাংলা একাডেমির সঙ্গে চুক্তির বিষয়ে ‘নগদ’-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম বলেন, বাংলা ভাষা ও সাহিত্যচর্চার জন্য বাংলা একাডেমি একটি অনন্য সাধারণ প্রতিষ্ঠান। এমন একটি প্রতিষ্ঠানের সঙ্গে আমরা কাজ করতে পেরে আনন্দিত।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন