বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে প্রথম মাংকিপক্সের রোগী শনাক্ত

May 19, 2022 | 2:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ও ইউরোপে ৫০ জনের অধিক মাংকিপক্সের রোগী শনাক্ত করেছে দেশগুলোর স্বাস্থ্য কর্তৃপক্ষ। চলতি মে’র শুরু থেকে এসব রোগীকে শনাক্ত করা হয়। এই রোগটি উদ্বেগজনকভাবে আফ্রিকার কিছু অংশে মহামারির মতো ছড়িয়ে পড়েছে। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

সর্বশেষ কানাডায় ১২ জনের অধিক মাংকিপক্সের রোগী শনাক্ত হওয়া কথা জানিয়েছে। এর আগে ৪০ জনের অধিক এই রোগী শনাক্ত হওয়ার দাবি করেছিল স্পেন ও পর্তুগাল।

গত ৬ মে ৯ জন রোগীর শনাক্ত হয়ে যুক্তরাজ্যে। আর গতকাল বুধবার (১৮ মে) প্রথম একজন মাংকিপক্স রোগী শনাক্ত হওয়ার দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কানাডা থেকে ফিরে আসার পর দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য ম্যাসাচুসেটসের একজন ব্যক্তি শরীরে ভাইরাসটি শনাক্ত করা হয়।

বিজ্ঞাপন

এই ভাইরাসে আক্রান্ত বেশিভাগ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যায়। এ রোগে প্রাণহানির সংখ্যা খুবই কম। সম্প্রতি বছরগুলোতে মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু দেশে হাজার হাজার মানুষে এ ভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে ইউরোপ এবং উত্তর আফ্রিকায় সংক্রমণের ঘটনা এটি প্রথম।

নতুন এই প্রাদুর্ভাব মোকাবিলায় যুক্তরাজ্য ও ইউরোপী দেশগুলোর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করা হচ্ছে বলে গত মঙ্গলবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন