বিজ্ঞাপন

অনুমতি ছাড়া হাট বসালে সেই জায়গা সরকার নিয়ে নেবে

May 19, 2022 | 6:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় হাট-বাজারের জন্য জেলা প্রশাসকের অনুমতি লাগবে। অনুমতি ছাড়া কেউ হাট-বাজার বসালে ওই জায়গা খাস জমি হিসেবে সরকার নিয়ে নেবে। এ ছাড়া হাটের সঙ্গে জড়িতদের ৫ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ড দেওয়া হবে— এমন বিধান রেখে হাটবাজার স্থাপন ও ব্যবস্থাপনা আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমতি দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল হক এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) আইন, ২০২২’ শীর্ষক আইনের খসড়ায় বলা হয়েছে, সরকারের অনুমোদন ছাড়া কোনো হাট-বাজার বসানো যাবে না। স্থানীয় হাট-বাজারের জন্য জেলা প্রশাসকের অনুমতি লাগবে। অন্যথায় জেল-জরিমানা হবে।’

বৈঠকে ‘ভূমি সংস্কার আইন, ২০২২’, ‘জাতীয় মানসিক স্বাস্থ্যনীতি, বাংলাদেশ-২০২২’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি গত ৭ হতে ১২ মার্চ-২০২২ মেয়াদে প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ এবং গত ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল কর্তৃক কমিশন ওয়ান দ্য লিমিটস অব দ্য কন্টিনেন্টাল সেল্ফ (সিএলসিএস)-এর ৫৪তম অধিবেশনে বাংলাদেশ কর্তৃক মহীসোপানের অ্যামেন্ডমেন্ট সাবমিশন উপস্থাপন সম্পর্কে মন্ত্রিসভাকে জানানো হয়েছে।

এ ছাড়া বৈঠকে ভূমি উন্নয়ন কর আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে ২৫ বিঘা পর্যন্ত যাদের জমি আছে তাদের কর দিতে হবে না। এর বেশি হলেই পুরো জমির কর দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন