বিজ্ঞাপন

চবিতে তরুণ গবেষক সম্মেলন শনিবার

May 19, 2022 | 8:04 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হবে আগামী (২১ মে) শনিবার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) এই সম্মেলন আয়োজন করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মে) দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ গবেষক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ভার্চুয়ালি অংশ নেবেন।

এই গবেষক সম্মেলনে পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসা বিদ্যা,সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য এই ছয় শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৭৫টি বিশ্ববিদ্যালয় ও ৫২৪ জন শিক্ষার্থী ও তরুণ গবেষক অংশ নেবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞনী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা, স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত, জামার নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তা থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন।

বিজ্ঞাপন

তরুণদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান,গেস্ট অফ অনার হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড.মইনুল ইসলাম, কবি ও সাংবাদিক আবুল মোমেন।

এছাড়াও, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। সম্মেলনে সভাপতিত্ব করবেন জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বেনু কুমার দে,বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান,বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাতাফ সিদ্দকী ও নার্গিস ইসলাম।

বিজ্ঞাপন

সম্মলনে বিভিন্ন পর্বে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণা পোস্টার প্রদর্শনী, বাংলায় অস্ট্রেলিয়া বিখ্যাত থ্রি মিনিট থিসিস,জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা,ডকুমেন্টারি প্রদর্শন, সম্মাননা ও পুরষ্কার প্রদান করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করেন অধ্যাপক জামাল নজরুল ইসলাম। এই রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল ও ফিজিক্যাল সায়েন্স তার অধীনে ২০জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি লাভ করেছেন। এছাড়াও ১৯ জন পেয়েছেন পিএইচডি ডিগ্রী।

অন্যদিকে সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন,সেমিনার, কর্মশালা,প্রতিযোগিতার আয়োজন করে থাকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারেও কাজ করে যাচ্ছে এই সংগঠনটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন