বিজ্ঞাপন

গাফফার চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোক

May 19, 2022 | 8:11 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রামব্যুরো: ভাষা আন্দোলনের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’র রচয়িতা বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর প্রয়াণে চট্টগ্রামেও শোকের ছায়া নেমে এসেছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ রাজনীতিকরা গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মে) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আবদুল গাফফার চৌধুরী ভাষা আন্দোলনের কালজয়ী গানের রচয়িতা। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকারে মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা সাপ্তাহিক জয় বাংলার প্রতিষ্ঠাতা নির্বাহী সম্পাদক ছিলেন তিনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ওপর গাফফার চৌধুরী ‘পলাশী থেকে ধানমন্ডি’ নামে একটি চলচ্চিত্র তৈরি করেছেন।

‘তাঁর মৃত্যুতে আমরা একজন সাহসী সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে হারালাম,‘— বলেন উপমন্ত্রী নওফেল।

বিজ্ঞাপন

আরও পড়ুন- না ফেরার দেশে গাফফার চৌধুরী

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন শোকবার্তায় বলেন, ‘বঙ্গবন্ধু হত্যা পরবর্তী সময়ে সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে সোচ্চার ও মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার ধারক আবদুল গাফ্ফার চৌধুরী আমৃত্যু যুক্তরাজ্যে স্বেচ্ছা নির্বাসনে থাকতে বাধ্য হন। সেখানে থেকেই তিনি মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও একাত্তরের পরাজিত শক্তির পুনরুত্থানের বিরুদ্ধে কলমযুদ্ধ চালিয়ে যান। বঙ্গবন্ধুর আদর্শ ও বাঙালি জাতীয়তাবাদী চেতনায় প্রাণিত আবদুল গাফ্ফার চৌধুরী ছিলেন বাংলা ও বাঙালির শুদ্ধতম বাতিঘর। তার মৃত্যুতে বিশ্ববিবেক ও জাতির অপূরণীয় ক্ষতি হলো।’

বিজ্ঞাপন

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, ভারপ্রাপ্ত মেয়র গিয়াস উদ্দিন শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন। উদীচী চট্টগ্রাম জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশ ও সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তাও শোক প্রকাশ করেছেন।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন