বিজ্ঞাপন

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি, বিশুদ্ধ পানির সংকট

May 20, 2022 | 11:28 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সুনামগঞ্জ: টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। এতে সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, ছাতক ও দোয়ারাবাজার উপজেলায় দুর্ভোগ আরও দ্বিগুণ বেড়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন ৬০ হাজারেরও বেশি মানুষ। দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

বিজ্ঞাপন

টানা বৃষ্টিপাতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ৫টি উপজেলার মানুষ বন্যাকবলিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন। বানের পানিতে বসতঘর হারিয়ে অনেকে পরিবার নিয়ে ঠাঁই নিয়েছেন আশ্রয় কেন্দ্রে। তবে বন্যায় সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দোয়ারা বাজার ও ছাতক উপজেলায়।

এদিকে গতকাল বৃহস্পতিবার বিকেলে সুনামগঞ্জের দোয়ারাবাজারের দোহালিয়া এলাকায় বানের পানির স্রোতে একটি সেতু ভেঙে সুনামগঞ্জ সদরের সঙ্গে ছাতক উপজেলার সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে।

বন্যা কবলিত মানুষেরা জানান, তারা বাড়ি-ঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে উঠেছেন। ঘরের আসবাবপত্র বানের পানিতে ভেসে গেছে। বিশুদ্ধ পানি সুব্যবস্থা না থাকায় প্রচুর সমস্যা হচ্ছে।

বিজ্ঞাপন

সুনামগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতরের নির্বাহী প্রকৌশলী আবুল কাশেম বলেন, ‘বন্যা মোকাবিলা করার জন্য আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। ইতিমধ্যে বন্যাকবলিত উপজেলায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।’

এদিকে, শুক্রবার সকাল সুনামগঞ্জের নদ-নদীর পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন