বিজ্ঞাপন

ন্যাটো সম্প্রসারণে ‘পাল্টা ব্যবস্থা’ নেবে রাশিয়া

May 21, 2022 | 2:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

দেশের পশ্চিম অঞ্চলে নতুন সামরিক ঘাঁটি স্থাপনের ঘোষণা দিয়েছে রাশিয়া। ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের ঘটনায় ‘যথাযথ পাল্টা ব্যবস্থা’ হিসাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সের্গেই শোইগু এক বক্তব্যে গতকাল শুক্রবার (২০ মে) বলেন, সাম্প্রতিক বছরগুলোতে স্ক্যাণ্ডিনেভিয়ার দুটি দেশসহ রাশিয়ার উত্তর-পশ্চিম সীমান্তে বেশ কয়েকটি সামরিক হুমকি বৃদ্ধি পাওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এসব হুমকির মধ্যে কৌশলগত অঞ্চলে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের ফ্লাইট বৃদ্ধি করা, বাল্টিক সাগরে যুদ্ধজাহাজ পাঠানো এবং তার ন্যাটো অংশীদারদের সঙ্গে প্রশিক্ষণ মহড়া জোরদার করা।

বিজ্ঞাপন

‘উত্তেজনা বৃদ্ধি পাওয়া অঞ্চলটি ওয়েস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্টের দায়িত্বে। আমরা ‘উপযুক্ত পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করছি। যেহেতু মস্কোর বাহিনী ইউক্রেনে তাদের আক্রমণ চালিয়ে যাচ্ছে।’- বলেন সের্গেই শোইগু।

তিনি আরও বলেন, ‘চলতি বছরের শেষ নাগাদ ওয়েস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্টে ১২টি সামরিক ইউনিট এবং বিভাগ প্রতিষ্ঠা করা হবে।’

বিজ্ঞাপন

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরু করার পর থেকে ওই অঞ্চলটিতে উত্তেজনা সৃষ্টি হয়। ফলে নিরাপত্তা উদ্বের কারণে দীর্ঘদিনের নিরপেক্ষ নীতি থেকে সরে এসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করে ফিনল্যান্ড এবং সুইডেন। শুরু থেকেই যার তীব্র বিরোধীতা করে আসছে রাশিয়া।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন