বিজ্ঞাপন

‘চাল নিয়ে ষড়যন্ত্র বন্ধ না করলে শিল্পপ্রতিষ্ঠান ঘেরাও হবে’

May 21, 2022 | 8:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পরিকল্পিতভাবে চালের দাম বাড়িয়ে দেশের একটি ‘শিল্পগ্রুপ সিন্ডিকেট’ সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। ষড়যন্ত্র বন্ধ না করলে এসব শিল্পগ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

চালের বাজার হঠাৎ অস্থিতিশীল হয়ে ওঠার কারণ জানতে শনিবার (২১ মে) সকালে নগরীর পাহাড়তলী বাজারে যান খোরশেদ আলম সুজন। এ সময় তিনি পাহাড়তলী বণিক সমিতির নেতা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে ব্যবসায়ীরা উত্তরবঙ্গের মোকাম থেকে চাল বিক্রি সীমিত করে ফেলায় দাম বাড়ছে বলে সুজনকে জানান। তারা আরও অভিযোগ করেন, বড় বড় মিল মালিকের পাশাপাশি কয়েকটি শিল্পগ্রুপ চাল কিনে গুদামে মজুত করে রেখেছে। ফলে ৫০ কেজি চালের বস্তা দুইদিনের ব্যবধানে প্রায় ৩০০ টাকা বেড়েছে। এছাড়া চালের সংকট তৈরি হবে- বাজারে এমন গুজবও ছড়ানো হয়েছে বলে তারা জানান।

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, ‘পরিকল্পিতভাবে সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র করছে শিল্পগ্রুপ সিন্ডিকেট। এদের মধ্যে কিছু শিল্পগ্রুপ অতীতে স্বাধীনতাবিরোধী চক্রের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত ছিল। তারা কৌশলে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। এরা দেশের শত্রু, জাতির শত্রু। বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে এদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে।’

বিজ্ঞাপন

চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বাড়ানোর অপতৎপরতা বন্ধ না করলে শিল্প প্রতিষ্ঠানগুলো ঘেরাও করা হবে বলে ঘোষণা দেন সুজন।

বৈঠক থেকে খোরশেদ আলম সুজন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সঙ্গে টেলিফোনে কথা বলে চালের বাজার নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার কথা বলেন। জেলা প্রশাসক আগামী বৃহস্পতিবার এ বিষয়ে সমন্বয় সভা করার প্রতিশ্রুতি দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের সরাইপাড়া ওয়ার্ডের কাউন্সিলর নুরুল আমিন, পাহাড়তলী বণিক সমিতির সভাপতি আবদুস সাত্তার ও সাধারণ সম্পাদক এস এম নিজাম উদ্দিন, নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক এম শওকত আলী, বণিক সমিতির সহ-সভাপতি রহমত উল্ল্যা, জাফর আলম, যুগ্ম-সাধারণ সম্পাদক এস এম সোহেল, কোষাধ্যক্ষ দিদারুল হক উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন