বিজ্ঞাপন

ভ্যাকসিন সহায়তার প্রস্তাবে সাড়া নেই উত্তর কোরিয়ার: বাইডেন

May 22, 2022 | 3:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন দেওয়ার প্রস্তাবে উত্তর কোরিয়া কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। উত্তর কোরিয়া প্রথম করোনার মহামারির করা স্বীকার করার পর এই প্রস্তাব দেন মর্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসি।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মর্কিন প্রেসিডেন্ট বাইডেন এ তথ্য জানিয়েছেন। এ সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জো বাইডেন বলেন, ‘শুধু উত্তর কোরিয়াকেই নয়, চীনকেও ভ্যাকসিনের প্রস্তাব দিয়েছি আমারা। আর তা খুব দ্রুত করতে প্রস্তুত রয়েছি।’

তবে এই প্রস্তাবের বিষয়ে এখন পর্যন্ত কোনো উত্তর দেওয়া হয়নি বলেও উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, উত্তর কোরিয়ায় প্রায় দুই কোটি ৫০ লাখ মানুষ ‘জ্বরে’ আক্রান্ত। ইতোমধ্যে দেশজুড়ে লকডাউন জারি করেছে দেশটির সরকার। পরিস্থিতি আরও খারপ বলে বিবেচনা করা হচ্ছে। খুব কম করোনার পরীক্ষা করা হচ্ছে এবং ভ্যাকসিনের মজুদও বেশি নেই।

এর আগে, বিশ্বব্যাপী ভ্যাকসিন সহায়তার জন্য গঠিত জোট কোভ্যাক্স’র ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলে উত্তর কোরিয়া। এছাড়া দক্ষিণ কোরিয়াসহ ভ্যাকসিনের অন্যান্য প্রস্তাবও দেশটি প্রত্যাখ্যান করেছিল বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন