বিজ্ঞাপন

আরও ৩ দেশে মিলল মাংকিপক্স

May 23, 2022 | 12:29 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব হ্রাসের মধ্যে নতুন উদ্বেগ। মাংকিপক্স বা বানর বসন্ত আতঙ্ক ছড়িয়েছে বিশ্বে। নতুন করে আরও তিনটি দেশে এ সংক্রামক রোগে আক্রান্ত রোগী পাওয়া গেছে। দেশ তিনটি হলো, সুইজারল্যান্ড, ইসরাইল ও অস্ট্রিয়া। এ নিয়ে মোট ১৫টি দেশে মাংকিপক্সে আক্রান্তের খবর পাওয়া গেল। এর আগে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নেদারল্যান্ডস, যুক্তরাজ্যে এ ভাইরাসজনিত রোগে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

বিজ্ঞাপন

ইসরাইল ও সুইজারল্যান্ড উভয় দেশের কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত ১জন করে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আক্রান্তরা সম্প্রতি দেশের বাইরে ভ্রমণ করেছিলেন। ইসরাইলে আরও এক ব্যক্তি মাংকিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। তিনি বর্তমানে চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন।

মধ্য ও পশ্চিম আফ্রিকায় মানকিপক্সের ব্যাপক প্রাদুর্ভাব রয়েছে। তবে সম্প্রতি আফ্রিকার বাইরে বিশ্বের ১১টি দেশে ৮০ জন মাংকিপক্স রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রোববার এ তালিকায় যোগ হলো আরও তিন দেশ। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগের মতে, বিরল এই ভাইরাসজনিত রোগে হালকা ধরণের উপসর্গ দেখা দেয় এবং কয়েক সপ্তাহের মধ্যে অধিকাংশ আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠেন। ভাইরাসটি খুব সহজে মানুষের মধ্যে ছড়ায় না এবং ব্যাপক জনগণকে সংক্রমিত করার আশঙ্কা কম।

বিজ্ঞাপন

মূলত মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাংকিপক্স রোগী সবচেয়ে বেশি দেখা যায়। এ ভাইরাসের প্রতিরোধে এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তবে গুটি বসন্তের ভ্যাকসিন এই ভাইরাস প্রতিরোধে অনেকটা কার্যকর বলে দাবি বিশেষজ্ঞদের।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন