বিজ্ঞাপন

মুমিনুলের ‘অফ ফর্ম’ কবে আসবে!

May 23, 2022 | 12:50 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মিরপুরের সকালটা বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের জন্য হলো বড্ডই বিষাদের! শ্রীলংকার বিপক্ষে টেস্ট খেলতে নেমে বাজে ব্যাটিংয়ে চরম বিপর্যয়ে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। খেলা শুরু হওয়ার ৪০ মিনিট না যেতেই পাঁচ উইকেট নেই! বাংলাদেশ যখন পঞ্চম উইকেট হারাল স্কোরবোর্ডে রান তখন সবে ২৪! মুমিনুল হক সেই সময়টাতে দলের বিপর্যয় নিয়ে ভাবার পাশাপাশি নিজের ফর্ম নিয়েও কী ভাবছিলেন?

বিজ্ঞাপন

সোমবার (২৩ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল সকাল বাংলাদেশ দল যে বিপর্যয়ে পড়ল তাতে মুমিনুলের ‘সঙ্গ’ও ছিল। মাত্র ৯ রান করে আউট হয়েছেন বাজেভাবে।

দলীয় খাতায় মাত্র ৬ রান যোগ হতেই দুই ওপেনার তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয় ফিরলে বাংলাদেশ তখন চরম চাপে। মুমিনুলকে মাটি কামড়ে উইকেটে পরে থাকতে হতো। বাংলাদেশের টেস্ট অধিনায়ক তাতে পুরোপুরি ব্যর্থ। আসিথা ফার্নান্দোর অফস্ট্যাম্পের বাইরে থাকা ডেলিভারিটা খেলবেন নাকি ছাড়বেন এমন দোটানায় ভুগতে ভুগতে তার ব্যাটের কানা ছুঁয়ে বল চলে যায় উইকেটরক্ষক নিরোশান দিকওয়েলার গ্লাভসে। বাংলাদেশের বিপদ তাতে বেড়েছে কয়েকগুণ।

বিজ্ঞাপন

চলতি সিরিজের শুরু থেকে মুমিনুলকে একটা কথা বলতে শোনা গেল বারবার। ‘আমি বিশ্বাস করি না আমি অফ ফর্মে আছি’, ‘আমার ফর্ম নিয়ে আমি চিন্তিত নই’, ‘এসব নিয়ে একদমই ভাবছি নাবাংলা’- এমন কথা বাংলাদেশ অধিনায়ক বলেছেন অনেকবার। কিন্তু পরিসংখ্যান বলছে নিজের ফর্ম নিয়ে নিশ্চয় ভাবা দরকার মুমিনুলের।

মুমিনুলের ‘অফ ফর্ম’ কবে আসবে!

বিজ্ঞাপন

টেস্টে সর্বশেষ আট ইনিংসে মাত্র একবার দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন মুমিনুল। সর্বশেষ ১৪ ইনিংসে হাফ সেঞ্চুরি মাত্র একটি। বাংলাদেশের টেস্ট অধিনায়কের সবশেষ ছয়টি ইনিংস যেন দুইয়ের ঘরের নামতা! মুমিনুলের সর্বশেষ ছয়টি ইনিংস যথাক্রমে- ০, ২, ৬, ৫, ২ ও ৯।

চট্টগ্রামে ব্যাটিংবান্ধব উইকেটে অন্য ব্যাটাররা যেখানে আরামে রান করেছেন সেখানেও বাজেভাবে আউট হয়েছেন মুমিনুল। আজ ঢাকায় আউট হওয়া বলটাও কঠিন ছিল না। ফার্নান্দোর বাইরের বলটিতে বাড়তি পেস, বাউন্স বা সুইং কোনটিই ছিল না।

বিজ্ঞাপন

স্লিপে তিনজন ফিল্ডার দেখেই মুমিনুল ভড়কে গেলেন কিনা কে জানে! বল খেলবেন নাকি ছাড়বেন এমন দোটানায় ক্যাচ তুলে দেন উইকেটরক্ষকের হাতে। সাধারণত চার নম্বরে ব্যাটিং করে থাকেন মুমিনুল। পজিশন অনুযায়ী তার কাছে প্রত্যাশা লম্বা সময় উইকেটে থাকা। কখনো দলের বিপর্যয় ঠেকাতে উইকেট আঁকড়ে থাকবেন। কখনো দলকে ভালো অবস্থান থেকে আরও ভালো অবস্থানে নিয়ে যাবেন। কিন্তু মুমিনুল এই দাবি মেটাতে ব্যর্থ বহুদিন যাবত।

মুমিনুল তারপরও কী বলবেন ‘ফর্ম নিয়ে চিন্তিত নই’!

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন