বিজ্ঞাপন

স্বপ্নের মৌসুমে পিচিচি বেনজেমার, ইপিএল গোল্ডেন ব্যুট সালাহ-সনের

May 23, 2022 | 2:41 pm

স্পোর্টস ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগ এবং স্প্যানিশ লা লিগার ২০২১/২২ মৌসুম শেষ হলো শনিবার (২২ মে) রাতে। স্প্যানিশ লা লিগায় শিরোপা রিয়াল মাদ্রিদ আগেই নিশ্চিত করলেও ইপিএলের শিরোপা নির্ধারিত হয়েছে শেষ ম্যাচে এসে। এদিকে ২৭টি গোল করে লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার আগেই নিশ্চিত করেন করিম বেনজেমা। ইপিএলের সর্বোচ্চ গোলদাতার লড়াই জমে উঠেছিল শেষ দিনে। শেষ পর্যন্ত মোহাম্মদ সালাহ ও হিউ মিন সন সমান ২৩টি গোল করে ভাগাভাগি করে নেন গোল্ডেন ব্যুট।

বিজ্ঞাপন

চলতি মৌসুমটা স্বপ্নের মতো কাটছে করিম বেনজেমার। মৌসুমের শুরু থেকে দুর্দান্ত ফর্মে এই ফ্রেঞ্চ স্ট্রাইকার। রিয়ালকে লা লিগার শিরোপা এনে দেওয়া মৌসুমে সর্বোচ্চ গোলের পুরস্কার ‘পিচিচি ট্রফি।’ রিয়াল মাদ্রিদের শিরোপা পুনরুদ্ধারে সবচেয়ে বড় ভূমিকা রাখা বেনজেমা ৩২ ম‍্যাচে করেন ২৭ গোল।

লা লিগার ২০২১-২২ মৌসুমে ২০ গোল নেই আর কারো। সেল্টা ভিগোর ইয়াগো আসপাস ১৮ গোল করে আছেন দুই নম্বরে। রিয়ালের ভিনিসিয়াস জুনিয়র ও এস্পানিওলের রাউল ডে থমাস করেন ১৭টি করে গোল।

ইংলিশ প্রিমিয়ার লীগে গোল্ডেন ব্যুট জিতেছেন দু’জন। লিভারপুলের মোহাম্মদ সালাহ ও টটেনহ্যামের হিউং-মিন সন উভয়েই ২৩ গোল করে ভাগাভাগি করেন খেতাবটি। সনের চেয়ে এক গোলে এগিয়ে থেকে উলভসের বিপক্ষে শেষ রাউন্ড খেলতে নামেন মিশরীয় তারকা সালাহ। ম্যাচে একটি গোলও করেন তিনি। তবে নরউইচ সিটির বিপক্ষে দুই গোলের সুবাদে সালাহকে ছুঁয়ে ফেলেন কোরিয়ান সুপারস্টার সন। প্রথম এশিয়ান হিসেবে প্রিমিয়ার লিগে গোল্ডেন ব্যুট জিতেছেন তিনি।

বিজ্ঞাপন

২০১৭তে এএস রোমা ছেড়ে লিভারপুলে যাওয়ার পর পাঁচ বছরে তিনবার প্রিমিয়ার লীগের মৌসুম সেরা গোলদাতা নির্বাচিত হয়েছেন সালাহ। সন এবারই প্রথম জিতলেন এ খেতাব। ১৮ গোল নিয়ে তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর রয়েছেন সনের সতীর্থ হ্যারি কেইন (১৭) ও লিভারপুলের সাদিও মানে (১৬)।

সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লভস জিতেছেন দুই ব্রাজিলিয়ান এডারসন ও অ্যালিসন। উভয়েই ২০টি করে ক্লিনশিট রাখেন ২০২১-২২ মৌসুমে। তবে আগের দুই মৌসুমেও গোল্ডেন গ্লাভস জেতেন ম্যান সিটির গোলরক্ষক এডারসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন