বিজ্ঞাপন

‘লিটনের দুর্দান্ত টেস্ট ক্যারিয়ারের সবে শুরু’

May 23, 2022 | 8:00 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

গত বছর দেড়েক টেস্টে স্বপ্নের সময় কাটাচ্ছেন লিটন কুমার দাস। ৩২ টেস্টের ক্যারিয়ারে ডানহাতি ব্যাটার যে তিনটা সেঞ্চুরি পেয়েছেন তা এই সময়েই। নিয়মিত রান করে চলেছেন লিটন। টেস্টে তার গত ২০ ইনিংসে সেঞ্চুরি তিনটি, হাফ সেঞ্চুরি ৭টি। বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো বললেন, লিটনের একটি অসাধারণ ক্যারিয়ার দেখতে পাচ্ছেন তিনি, যার শুরুটা হয়েছে সবে।

বিজ্ঞাপন

ব্যাটিং স্টাইল, টেকনিকসহ অন্যান্য বিষয় বিবেচনায় লিটনকে আগে থেকেই প্রতিশ্রুতিশীল মনে হচ্ছিল। ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে দিয়েই এসেছিলেন জাতীয় দলে। কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে শুরুতে একদমই সুবিধা করতে পারেননি। যাতে সমালোচনা, দল থেকে বাদ পড়া সবই সহ্য করতে হয়েছে। তবে এসবের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে বুঝি রান করার কৌশলটাও আয়ত্ব হয়ে গেছে ২৭ বছর বয়সী ক্রিকেটারের।

গত বছর দেড়ে ধরেই টেস্ট ও ওয়ানডেতে নিয়মিত পারফরমার তিনি। ডমিঙ্গো বলছেন, নিজেকে পরবর্তী ধাপে নিতে দারুণ কিছু পরিবর্তন এনেছেন লিটন। আন্তর্জাতিক ক্রিকেটে লিটন তার টেকনিক ব্যবহার করা শিখে গেছেন মনে করছেন ডমিঙ্গো।

বিজ্ঞাপন

সোমবার (২৩ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে আগে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পরে বাংলাদেশ। মিরপুর টেস্টে মাত্র ২৪ রানে পাঁচ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। সেখান থেকে মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেটে ২৫৩ রানের অপরাজিত জুটি গড়ে এখনো অপরাজিত দুজন। দিন শেষে লিটনের রান ২২১ বলে ১৬টি চার ১টি ছয়ে অপরাজিত ১৩৫।

দিনের খেলা শেষে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে ডমিঙ্গো সংবাদ সম্মেলনে এলে স্বাভাবিকভাবেই উঠল লিটন প্রসঙ্গ। ডমিঙ্গো বলেন, ‘তার এটা তৃতীয় সেঞ্চুরি। তাকে এখনও অনেক দূর যেত হবে। সে অসাধারণ খেলোয়াড় এবং তার ব্যাটিং দেখার জন্য শান্তির। তার সামনে অনেক সময় পরে আছে। আশি আশা করি, একটা সফল টেস্ট ক্যারিয়ারের মাত্র শুরু। সে গত দেড় বছর ধরে দারুণ কাজ করছে, এখনও শেষ হয়নি।’

বিজ্ঞাপন

ডমিঙ্গো বলেন, ‘আমার মনে হয় টেকনিক খুব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ক্রিকেটে। লিটন তার খেলাকে মূল্য দিচ্ছে। সে খুব ভালোভাবে ব্যাটিং টেকনিককে উন্নতি করেছে। সে গত দেড় বছর ধরে টেস্টের জন্য প্রস্তুত হওয়ার ভালো উপায় বের করেছে। লিটন এখন জানে কখন কিভাবে খেলতে হবে। সে ভালো একটা রুটিন মেনে চলছে।’

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন