বিজ্ঞাপন

যুদ্ধাপরাধের দায়ে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড

May 23, 2022 | 9:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধাপরাধের দায়ে এক রুশ সেনা সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ইউক্রেনের একটি আদালত। বিচারে একজন বেসামরিক ইউক্রেনীয় নাগরিককে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হন ওই রুশ সেনা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন চালানোর পর এই প্রথম যুদ্ধাপরাধের কোনো মামলার বিচার হলো।

বিজ্ঞাপন

সোমবার ইউক্রেনের একটি আদালতের বিচারক সেরহি আহাফোনভ এ রায় দেন। রায়ে তিনি বলেন, ভাদিম শিশিমারিন উচ্চ পদস্থ এক সেনার আদেশে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে ইউক্রেনীয় বেসামরিক নাগরিকের মাথায় বেশ কয়েকটি গুলি করেন।

বিবিসির খবরে বলা হয়, রুশ সৈনিক সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে ২৮ ফেব্রুয়ারি চুপাখিভকার উত্তর-পূর্ব গ্রামে ৬২ বছর বয়সী ওলেক্সান্ডার শেলিপভকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তিনি শেলিপভকে গুলি করার কথা স্বীকার করেছেন। কিন্তু তার আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, তিনি সামরিক আদেশ অনুযায়ী কাজ করেছেন। তবে ওই বেসামরিক ইউক্রেনীয়কে হত্যার জন্য ক্ষমাও প্রার্থনা করেছেন তিনি।

শিশিমারিনের বিচারের রায়ের ব্যাপারে রুশ ক্রেমলিন তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। তবে এর আগে ক্রেমলিন জানিয়েছিল, শিশিমারিনের বিচার সম্পর্কিত কোনো তথ্য তাদের কাছে নেই। ইউক্রেনে মস্কোর কোনো কূটনৈতিক মিশন না থাকায় রুশ সেনাকে সহায়তা প্রদানের ক্ষমতা ক্রেমলিনের সীমিত হয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন