বিজ্ঞাপন

ব্যাংককর্মীদের নিজ খরচে বিদেশে যেতে বাধা নেই

May 23, 2022 | 10:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মহামারি মোকাবিলা ও যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় ব্যয় সংকোচন নীতির আওতায় ব্যাংককর্মীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ বিদেশে প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তবে পরদিনই এ আদেশে পরিবর্তন এসেছে। কেন্দ্রীয় ব্যাংক নতুন এক নির্দেশনায় জানিয়েছে, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা বিশেষ প্রয়োজনে নিজ খরচে বিদেশে যেতে চাইলে সেটি নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

বিজ্ঞাপন

সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংককে এ সংক্রান্ত চিঠি দিয়েছে। চিঠিতে সই করেছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আলী আকবর ফরাজী।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক রোববার (২২ মে) ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছিল। তাতে ব্যাংককর্মীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণেও বিধিনিষেধ আরোপ করা হয়। তবে বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত বিদেশ সফর অত্যাবশ্যক বিবেচনায় নিজ খরচে এমন ভ্রমণ ওই নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

আরও পড়ুন- বাণিজ্যিক ব্যাংক কর্মীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন

এছাড়া আরও তিনটি ক্ষেত্রেও ব্যাংককর্মীদের বিদেশ সফর নিষেধাজ্ঞার আওতা থেকে মুক্ত করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, এ বছর হজ পালনের উদ্দেশ্যে এবং বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকলে জরুরি চিকিৎসার জন্য বিদেশে যেতে পারবেন ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা।

চিঠিতে আরও বলা হয়েছে, ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকরা নিজ দেশে যেতে পারবেন এবং বিদেশি ব্যাংকের বাংলাদেশ শাখায় কর্মরত কর্মকর্তারা প্রধান কার্যালয়েও যেতে পারবেন। এছাড়া বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরেও যেতে পারবেন ব্যাংক কর্মকর্তারা।

এর আগে, রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। তাতে বলা হয়, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ বিভিন্ন প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশ নেওয়ার জন্য বিদেশ ভ্রমণ অব্যাহত থাকায় বৈদেশিক মুদ্রার ব্যবহার বেড়েছে। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

কোভিড-১৯-এর প্রভাব মোকাবিলা করে অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বহির্বিশ্বে যুদ্ধাবস্থার কারণে বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হওয়ার পরিপ্রেক্ষিতে দেশের বৈদেশিক মুদ্রার মজুত (ডলার) সুসংহত রাখাসহ যথাযথ মুদ্রা ব্যবস্থাপনার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় বাংলাদেশ ব্যাংক। পরদিনই অবশ্য সম্পূর্ণ নিজস্ব খরচে ব্যাংক কর্মকর্তাদের বিদেশ সফরের সুযোগ উন্মুক্ত করে দেওয়া হলো।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন