বিজ্ঞাপন

ভারত থেকে আনা হচ্ছে তেঁতুল বিচি

May 24, 2022 | 10:12 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দেশের বাজারে চাহিদা থাকায় দীর্ঘ ১৩ মাসপর আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে তেঁতুল বিচি আমদানি শুরু হয়েছে। ভারতের তামিলনাড়ু, ঊড়িষ্যাসহ বিভিন্ন রাজ্য থেকে এসব তেঁতুল বিচি আমদানি হচ্ছে। চট্টগ্রামের ইকবাল ট্রেডিং নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব তেঁতুল বিচি আমদানি করছে।

বিজ্ঞাপন

সোমবার বিকেলে ভারত থেকে তেঁতুলের বিচি বোঝাই একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশ করে। পরে আরও দুটি তেঁতুলের বিচি বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করে।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি হায়াত মোহাম্মদ শেরকুল বলেন, দেশের বিভিন্ন কারখানায় কয়েল তৈরির কাঁচামাল ও কিটনাশক তৈরির জন্য বেশ চাহিদা রয়েছে তেঁতুল বিচির। যে কারণে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে তেঁতুল বিচি আমদানি হচ্ছে।

বিজ্ঞাপন

হিলি কাস্টমসের তথ্যমতে, সোমবার ভারতীয় দুটি ট্রাকে ৫০ মেট্রিক টন তেঁতুলের বিচি আমদানি হয়েছে।

জানা গেছে, পাটকল ও কাপড়ের মিলে সুতা রঙ করার কাজে তেঁতুল বিচি ব্যবহার করা হয়। সুতার রঙ টেকসই করার কাজে বহুদিন ধরেই তেঁতুল বিচি ব্যবহার করা হয়। এছাড়া মশার কয়েল তৈরির কাজে কাঁচামাল হিসেবে ব্যবহার হয় তেঁতুল বিচি।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীম শামছি বলেন, তেঁতুল বিচি ইউনানি, আয়ুর্বেদ, হোমিও এবং অ্যালোপ্যাথিক ওষুধের কাঁচামাল হিসেবে ব্যবহার হয়।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন