বিজ্ঞাপন

পদ্মাসেতুর উদ্বোধন ২৫ জুন

May 24, 2022 | 1:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২৫ জুন পদ্মাসেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৪ মে) গণভবন থেকে বের হয়ে সাংবাদিকদের এই তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

এদিন সকালে প্রধানমন্ত্রীর কাছে পদ্মাসেতুর সারসংক্ষেপ জমা দিতে গণভবনে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখান থেকে বের হয়ে তিনি জানান, আগামী ২৫ জুন সকাল ১০টায় প্রধানমন্ত্রী পদ্মাসেতু উদ্বোধনের জন্য সময় দিয়েছেন।

এর আগে সকালে রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে ওবায়দুল কাদের বলেন, ‘পদ্মাসেতু হয়ে গেছে। আগামী জুন মাসেই উদ্বোধন। মানুষ খুশি, সারাবাংলার মানুষ আনন্দে উল্লিসিত। শুধুমাত্র ফখরুল এবং বিএনপি, তাদের বুকে বড় ব্যথা। তাদের বুকে বড় বিষজ্বালা। এই জ্বালাতে তারা দিশেহারা।’

বিজ্ঞাপন

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম সারাবাংলাকে বলেছিলেন, ‘আগামী জুন মাসে পদ্মা সেতু উদ্বোধনের জন্য আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি। এখন চলছে বিশেষ প্রস্তুতি। মূল সেতুর ওপরে পিচ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। সেতুর ওপর দিয়ে যান চলাচলের জন্য এখন সেতু পুরোপুরি প্রস্তুত।’

পদ্মা সেতুর ৯৮ শতাংশ কাজ শেষ, উদ্বোধনে চলছে বিশেষ প্রস্তুতি

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মাসেতু। এরপর পর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দু’টি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হয়েছে সেতুটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন