বিজ্ঞাপন

গুজব ছড়িয়ে নয়, মাংকিপক্স নিয়ে সতর্ক থাকতে হবে

May 24, 2022 | 6:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে এখন পর্যন্ত কোনো মাংকিপক্স রোগী শনাক্ত হয়নি। তবে এই রোগ নিয়ে গুজব বা আতঙ্ক না ছড়িয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মে) সকালে শাহবাগে বিএসএমএমইউ’র একটি অডিটোরিয়ামে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে এ কথা বলেন উপাচার্য।

অধ্যাপক ডা. শারফুদ্দিন বলেন, গতকাল (সোমবার) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিএসএমএমইউ’তে মাংকিপক্সের প্রথম রোগী শনাক্ত হয়েছে বলে একটি পোস্ট ভাইরাল হয়। যা ছিল নিছক একটি গুজব। বিষয়টি প্রথমে আমাদের নজরে আনেন গণমাধ্যমের দায়িত্বশীল কিছু সংখ্যক সাংবাদিক ভাইয়েরা। তাদের এ তথ্যে আমাদের প্রশাসন আরও তৎপর হয়। এরপর আমরা খোঁজ নেওয়া শুরু করি আসলে কী ঘটেছে।

তিনি বলেন, গুজব রোধ এবং গুজব রটনাকারীকে খুঁজে পেতে গণমাধ্যমকর্মীদের পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের কাছে মৌখিকভাবে সহযোগিতা চাওয়া হয়।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের দ্রুত পদক্ষেপে আমরা জানতে পারি নোয়াখালী জেলার সেনবাগ স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আসিফ ওয়াহিদ অর্কের বরাতে সংশ্লিষ্ট গুজব পোস্ট হয়, পরে তার সঙ্গে যোগাযোগ করি। তবে ডা. আসিফ ওয়াহিদ জানান, এমন কোনো ঘটনা তিনি জানেন না। তিনি এমন পোস্টও করেননি।

উপাচার্য বলেন, ডা. আসিফ ওয়াহিদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের নতুন ভর্তিকৃত রেসিডেন্ট হলেও কোনো ক্লাস করেননি। যার ফলে তাৎক্ষণিকভাবে আমরা তাকে ট্রেস করতে পারিনি। তিনি ৩৯তম বিসিএসের স্বাস্থ্য ক্যাডার।

তিনি বলেন, করোনা মহামারিকে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে মোকাবিলা করেছি, ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে যেভাবে বাংলাদেশে আতঙ্ক সৃষ্টি করতে দেইনি, সেরকমভাবে আমরা মাংকিপক্স ভাইরাসের জন্যও প্রস্তুত আছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ খুব ভালোভাবেই করোনাভাইরাস মোকাবিলা করতে সমর্থ হয়েছে। দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাস প্রতিরোধ ও প্রতিকার ব্যবস্থাপনায় বাংলাদেশ প্রথম হয়েছে। এ বিষয়ে সারাবিশ্বে বাংলাদেশ ২৬তম অবস্থানে আছে। অন্যান্য রোগেরও মতো বৈশ্বিক সংকট মাংকিপক্স নিয়েও বেশ সতর্ক রয়েছি আমরা।

এর আগে, সোমবার (২৩ মে) বিএসএমএমইউ’তে একজন ব্যক্তির শরীরে বিশ্বব্যাপী নতুন আতঙ্ক হিসেবে ছড়িয়ে পড়া মাংকিপক্স শনাক্ত হয়েছে বলে তথ্য ছড়িয়ে যায় বিভিন্ন মাধ্যমে। তবে বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানায়, তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব। উদ্দেশ্যপ্রণোদিতভাবে কেউ প্রতিষ্ঠানটির নাম ব্যবহার করে এমন কাজ করেছে।

বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নজরুল ইসলাম বলেন, হাসপাতালে কোনো রোগী ভর্তি হলে তার তথ্য আমার কাছে আসবেই। আমার কাছে যতটুকু তথ্য আছে, তাতে মাংকিপক্সে আক্রান্ত কোনো রোগী আমাদের এখানে ভর্তি হয়নি।

তিনি বলেন, আমাদের হাসপাতাল বিভাগ থেকে সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে সতর্ক থাকা হচ্ছে। বিকেল থেকে অনেকেই মাংকিপক্স রোগী শনাক্তের বিষয়ে জানতে চাচ্ছেন। পরে আমরা জানতে পেরেছি, সামাজিক যোগাযোগমাধ্যমে কে বা কারা এমন গুজব ছড়িয়েছে।

বিজ্ঞাপন

গত কয়েকদিন ধরেই বিশ্বে নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে মাংকিপক্স রোগটি। সবশেষ তথ্য বলছে, বিশ্বের ১৫টি দেশে সংক্রামক এই রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, কানাডা, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, ইসরাইলের মতো দেশ রয়েছে এই তালিকায়।

জানা যায়, ১৯৫৮ সালে প্রথম বানরের মধ্যে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। পরবর্তী সময়ে রোগটি মানবশরীরেও ছড়িয়ে পড়ে। জনস্বাস্থ্যবিদরা জানাচ্ছেন, এই ভাইরাসে আক্রান্ত বেশিভাগ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যায়। এ রোগে প্রাণহানির সংখ্যাও খুবই কম। সাম্প্রতিক বছরগুলোতে মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু দেশে হাজার হাজার মানুষে এ ভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে ইউরোপ ও উত্তর আফ্রিকায় সংক্রমণের ঘটনা এটি প্রথম।

নতুন এই আতঙ্ক নিয়ে অবশ্য এরই মধ্যে সতর্ক অবস্থান নেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দেশের বিমান, স্থল ও নৌবন্দরগুলোতে এ সংক্রান্ত সতর্কতা জারি করা হয়েছে। বন্দরগুলোতে এরই মধ্যে মাংকিপক্সের স্ক্রিনিংও শুরু হয়েছে।

সারাবাংলা/এসবি/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন