বিজ্ঞাপন

‘গর্ভপাত’ শব্দটি নিষিদ্ধ করলো ফেসবুক

May 25, 2022 | 5:28 pm

ফিচার ডেস্ক

খুব স্পর্শকাতর একটা শব্দের ব্যবহার নিষিদ্ধ করে দিল ফেসবুক। ফেসবুক কর্মীরা এখন থেকে ‘অ্যাবরশন’ বা ‘গর্ভপাত’ শব্দটি আর বলতে পারবেন না। তবে এটি ফেসবুকের ব্যবহারকারী নয় শুধু কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

বিজ্ঞাপন

বৈশ্বিক সংবাদমাধ্যম দ্য ভার্জ এর প্রতিবেদনে জানানো হয়, ফেসবুক, মেটা ও সংশ্লিষ্ট মাধ্যমগুলোতে কর্মরতদের নিজেদের যোগাযোগের জন্য ওয়ার্কপ্লেস নামের প্লাটফর্ম রয়েছে। ওই প্লাটফর্মের নতুন নীতিমালায় সেখানে ‘গর্ভপাত’ শব্দটির ব্যবহার সম্পুর্ন নিষিদ্ধ করা হয়েছে। কর্মীদের বলা হয়েছে, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটির ব্যবহার করা যাবে না। এমনকি এ সংক্রান্ত কোনো মতামত বা বিতর্ক ওয়ার্কপ্লেসে করতে পারবেন না ফেসবুক কর্মীরা। ফেসবুক ও মেটা কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়ার্কপ্লেসে গর্ভপাত শব্দটি ব্যবহারে ‘ঝুঁকির পরিমাণ বেড়ে যাচ্ছে’। অ্যাবরশনের স্বত্ব হোক বা রাজনৈতিক, ধর্মীয় বা মানবিক কোনও দৃষ্টিভঙ্গি বা সেটা ঠিক হোক বা ভুল হোক- কোনও কিছু নিয়ে ফেসবুকে আলোচনা করতে পারবেন না কর্মীরা।

বিজ্ঞাপন
‘গর্ভপাত’ শব্দটি নিষিদ্ধ করলো ফেসবুক
মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ

এদিকে প্রযুক্তি বিষয়ক অনলাইন ও ম্যাগাজিন টেকক্রাঞ্চ জানিয়েছে, ফেসবুকের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারছে না মেটার অনেক কর্মীই। তাদের বক্তব্য এই ধরণের জনগুরুত্বপূর্ণ শব্দতে নিষেধ আরোপ করলে বিভক্তি বাড়ে। তাদের দাবি, এই নীতি সংস্থার অন্যান্য নীতির সঙ্গে খাপ খাচ্ছে না যেমন ব্ল্যাক লিভস ম্যাটার, ইমিগ্রেশন এবং ট্রান্স রাইটস সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা। মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ বলছেন, গর্ভপাত হল আমাদের অন্যতম মৌলিক অধিকার। সম্প্রতি নিজের ফেসবুক পেজ থেকে শেরিল লিখেছেন, ‘পৃথিবীর সমস্ত নারীদের, তা তারা যেখানেই থাকুন না কেন, কখন মা হবেন, আর কখন হবেন না, সেই বিষয়টা তাদের উপরেই ছেড়ে দেওয়া উচিৎ। এমন কিছু জিনিস রয়েছে, যেগুলি নারীর স্বাস্থ্য এবং সাম্যের জন্য খুবই জরুরি।’ অন্যদিকে মেটার হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জানেলি গেল কর্মীদের বলেছেন, এটি হল সব থেকে বিভাজনকারী টপিক। এই শব্দ নিয়ে কেউ আলোচনা করবেন না।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সারা বিশ্বে গর্ভপাতের জন্য নারীদেরই দায়ী করা হয়। কিন্তু জেনে রাখা ভালো, এর জন্য নারীরা কোনওভাবেই দোষী নন। তাই এই পরিস্থিতিতে তাদের সমালোচনা না-করে, তাদের পাশে থাকুন।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন