বিজ্ঞাপন

সরকারি পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই সার্বিয়া যেতে পারবেন

May 25, 2022 | 6:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই সার্বিয়ায় যাতায়াত করতে সমঝোতা স্মারক সাক্ষর করেছে বাংলাদেশ ও সার্বিয়া। এছাড়াও দেশ দুটির মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বিষয়েও একটি সমঝোতা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে দ্বিপাক্ষিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকা সফররত সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ নিজ নিজ দেশের পক্ষে চুক্তি দুটি সাক্ষর করেন।

চুক্তি সাক্ষর শেষে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে সেটি এগিয়ে নিতেই এই চুক্তি।’

এ সময় সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ, বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার করেন।

বিজ্ঞাপন

গত বছরে মোমেনের সার্বিয়া সফর নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়।

২০২১ অক্টোবরে সার্বিয়া সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। সেই সাক্ষাতে মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন। দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন মোমেন।

এ ছাড়াও সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছিলেন ড. মোমেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছান সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী।

বৃহস্পতিবার সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন তিনি ঢাকার শিল্পকলা একাডেমি পরিদর্শন করবেন।

বৃহস্পতিবার রাতে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ নিজ দেশের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন