বিজ্ঞাপন

ছিন্নমূল আশ্রয়কেন্দ্র দখল করে আছে র‍্যাব: তাপস

May 25, 2022 | 6:52 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: রাজধানীতে ছিন্নমূল ভবঘুরে মানুষের পুনর্বাসনের ব্যাপারে দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পদক্ষেপের ব্যাপারে জানতে চাইলে মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, ছিন্নমূল ও ভবঘুরেদের জন্য ডিএসসিসি’র আশ্রয়কেন্দ্র র‍্যাব দখল করে আছে। করপোরেশনের অনুরোধেও তারা দখল ছাড়েনি।

বিজ্ঞাপন

বুধবার (২৫ মে) দুপুরে নগরীর যাত্রাবাড়ী এলাকার জনপথ মোড়ে একটি গণশৌচাগার উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

এদিন, ৭৫ ওয়ার্ডে কমপক্ষে একটি করে গণশৌচাগার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মেয়র তাপস। বর্তমানে দক্ষিণ সিটি’র ৭৫ ওয়ার্ডের মধ্যে ৫৬টি ওয়ার্ডে একটি করে গণশৌচাগার রয়েছে। কোনো কোনো ওয়ার্ডে দুই থেকে তিনটিও রয়েছে। বর্তমান কার্যক্রম অনুযায়ী সবগুলো ওয়ার্ডে কমপক্ষে একটি করে নির্মাণ শেষ হলে একাধিক গণশৌচাগার নির্মাণ করা হবে।

জনপথ মোড়ে গণশৌচাগার উদ্বোধনকালে মেয়র বলেন, জনসমাগম হয় এমন জায়গায় পর্যাপ্ত গণশৌচাগার ঢাকাবাসীর দীর্ঘদিনের আকাঙ্ক্ষা। সেই আকাঙ্ক্ষা পূরণের লক্ষেই প্রাথমিকভাবে দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে প্রথম পর্যায়ে ন্যূনতম একটি করে গণশৌচাগার নির্মাণ করা হবে। পরবর্তীতে জরিপ করে আরও চাহিদা অনুযায়ী এ সংখ্যা বাড়ানো হবে।

বিজ্ঞাপন

মেয়র জানান, জনপথ মোড়ের গণশৌচাগার নির্মাণে ব্যয় হয়েছে ১৮ লাখ টাকা। অন্য প্রকল্প থেকে সাশ্রয় হওয়া অর্থ থেকে এটি নির্মাণ করা হয়েছে। গণশৌচাগারটি নিজস্ব আয়েই পরিচালিত হবে।

অর্থ অপচয় না করেই ঢাকাবাসীর মৌলিক সেবা নিশ্চিত করতে কাজ করে চলেছেন উল্লেখ করে মেয়র তাপস বলেন, ৫০ নম্বর ওয়ার্ডে একটি আধুনিক গণশৌচাগার নির্মাণ করা হয়েছে। নারী ও পুরুষের আলাদাভাবে ব্যবহারের ব্যবস্থা রয়েছে এখানে। চলমান একটি প্রকল্প থেকে অর্থ সাশ্রয় করে এই কাজটি করা হয়েছে।

এর আগে, মেয়র নগরীর মতিঝিল এলাকায় ৮ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র ও পরে নগরীর ৭২ নম্বর ওয়ার্ডে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৫ জন নারীর প্রত্যেকের মাঝে ১০ হাজার টাকা করে মোট ৫ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান বিতরণ করেন।

বিজ্ঞাপন

এ সময় অন্যান্যের মধ্যে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো ও অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. হায়দার আলী, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, কাউন্সিলরদের মধ্যে মো. সুলতান মিয়া, মাসুম মোল্লা, মো. খায়রুজ্জামান খাইরুল, শফিকুল আলম শামীম, মো. জিয়াউল হক এবং সংরক্ষিত আসনের কাউন্সিলরদের মধ্য মিনু রহমান, নাজমা বেগম, সেলিনা খাঁন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএফ/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন