বিজ্ঞাপন

টিকটক লাইভে আয়

May 25, 2022 | 8:10 pm

ফিচার ডেস্ক

জনপ্রিয় ভিডিও নির্মাতাদের আয়ের পথ সহজ করতে নতুন গ্রাহক সেবা সেবা চালু করছে সামাজিক মাধ্যম টিকটক। এজন্য ‘লাইভ সাবস্ক্রিপশন’ নামে নতুন এক সুবিধা চালু করছে টিকটক। এছাড়া এই সেবায় লাইভ স্ট্রিমারদের দর্শকরা ‘সাবস্ক্রাইবার-অনলি চ্যাট’, ‘ক্রিয়েটর-স্পেসিফিক ইমোটস’ ও বিশেষ ব্যাজ ‘কাস্টম স্টিকার’ ব্যবহারের সুযোগ পাবেন। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা জনপ্রিয় ভিডিও নির্মাতাদের এ সুবিধা ব্যবহারের জন্য বার্তা পাঠানো শুরু করেছে তারা।

বিজ্ঞাপন

লাইভ স্ট্রিমারদের জন্য এই ‘লাইভ সাবস্ক্রিপশন’ সেবার বেটা সংস্করণ চালু হচ্ছে ২৬ মে। ‘টিকটক লাইভ ক্রিয়েটর’ পেইজের এক ভিডিও বার্তায় নতুন সেবাটির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ওই পেইজে বেশ কয়েকজন কন্টেন্ট নির্মাতার ভিডিও পোস্ট করেছে টিকটক। ভিডিওগুলোতে ‘লাইভ সাবস্ক্রিপশন’-এ অংশ নেওয়ার ঘোষণা দিয়ে দর্শকরা নতুন সেবায় কী কী বাড়তি সুবিধা পাবেন সে বিষয়ে বলেছেন ওই নির্মাতারা।

টিকটকের সূত্রে এএফপি জানায়, স্পন্সরশিপ বা বিজ্ঞাপনী চুক্তি ছাড়া টিকটক থেকে সরাসরি আয়ের পথ বেশ কঠিন ছিল এতোদিন। তবে, এ মাসের শুরুতেই প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, যোগ্য কন্টেন্ট নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ভাগ দেবে তারা। এজন্য ‘পেইড সাবস্ক্রিপশনস’ নামের এ সুবিধা কাজে লাগিয়ে লাইভ ভিডিও দেখানোর বিনিময়ে অনুসরণকারীদের কাছ থেকে সরাসরি অর্থ সংগ্রহ করতে পারবেন ভিডিও নির্মাতারা। ফলে জনপ্রিয় নির্মাতাদের তৈরি ভিডিওগুলো দেখতে হলে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ গুনতে হবে অনুসরণকারীদের।

বিজ্ঞাপন
টিকটক লাইভে আয়
ভিডিও নির্মাতাদের আরও বেশি অর্থ আয়ের সুযোগ দিতে এ সপ্তাহের মধ্যেই এই সুবিধা চালু হবে
বিজ্ঞাপন

এএফপি আরও জানায়, স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘টুইচ’-এর ব্যবহারকারীরা এ ধরনের সেবার সঙ্গে আগে থেকেই পরিচিত। ওই প্ল্যাটফর্মটিতেও টিকটকের মতো প্রায় একই ধরনের গ্রাহক সেবা রয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জও জানিয়েছে, টিকটক ‘লাইভ সাবস্ক্রিপশন’ সেবাটির মিল রয়েছে টুইচ প্যাকেজের সঙ্গে। টুইচের মাসিক গ্রাহক সেবাগুলোর দাম চার দশমিক ৯৯ ডলার থেকে শুরু হয়ে প্যাকেজ বিবেচনায় এর দাম সর্বোচ্চ ২৪.৯৯ ডলার পর্যন্ত যায়।

এক ব্লগ বার্তায় টিকটক কর্তৃপক্ষ জানায়, ভিডিও নির্মাতাদের আরও বেশি অর্থ আয়ের সুযোগ দিতে এ সপ্তাহের মধ্যেই এই সুবিধা চালু হবে। প্রাথমিকভাবে আমন্ত্রিত ভিডিও নির্মাতারা এ সুবিধার চ্যাট অপশন কাজে লাগিয়ে তাদের অনুসারীদের সঙ্গে সরাসরি আলোচনার পাশাপাশি অর্থ সংগ্রহ করতে পারবেন। কয়েক মাসের মধ্যে অন্য ভিডিও নির্মাতারও এ সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

তবে ‘পেইড সাবস্ক্রিপশন’ সুবিধা ব্যবহারের জন্য ভিডিও নির্মাতা ও অনুসরণকারী উভয়ের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এ ছাড়া, এক হাজার অনুসারী থাকা নির্মাতারাই কেবল গ্রাহক সেবার আওতায় পড়বেন। তবে, নতুন সেবাটি আপাতত ‘ইনভাইট অনলি’ বা ‘আমন্ত্রণের’ ভিত্তিতে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে টিকটক।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন