বিজ্ঞাপন

পুলিশ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করবে: স্বরাষ্ট্রমন্ত্রী

May 25, 2022 | 10:47 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: বাংলাদেশ পুলিশ এখন অনেক ‘ক্যাপাবল’ বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফলে পার্বত্য চট্টগ্রাম এলাকাতেও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে যা কিছু প্রয়োজন, পুলিশ করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে (পার্বত্য চট্টগ্রাম) যা প্রয়োজন হবে, করা হবে। যদি র‍্যাব প্রয়োজন হয়, র‌্যাব আসবে। যদি আরও বেশি পুলিশ প্রয়োজন হয়, আরও বেশি পুলিশ আসবে। আমাদের পুলিশ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করবে।

বুধবার (২৫ মে) রাত ১০টায় রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান— এই তিন পার্বত্য জেলার আইনশৃঙ্খলা সংক্রান্ত এক বিশেষ সভা শেষে তিনি এসব কথা বলেছেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলনে কক্ষে অনুষ্ঠিত এই বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, হেডম্যান-কারবারি, জনপ্রতিনিধি ও মন্ত্রী মহোদয়— তারা এই এলাকার শান্তির কথা বলেছেন। তারা ভয়ংকর পরিস্থিতির কথা বলছেন। চাঁদাবাজির কথা বলছেন, সন্ত্রাসের কথা বলছেন। উপদলের মারামারির কথা বলছেন। এই লক্ষে যারা শান্তি প্রতিষ্ঠায় কাজ করছেন, তাদের সঙ্গে আমরা আলাপ-আলোচনা করেছি।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, দাদার (সন্তু লারমা) সঙ্গে শান্তি চুক্তি হয়েছিল। সেই চুক্তির একটি শর্ত ছিল সেনা ক্যাম্প প্রত্যাহার। সেই পরিত্যক্ত ক্যাম্পগুলোতে পুলিশ আনাব, যেন ওই এলাকার শান্তি-শৃঙ্খলা অব্যাহত থাকে। লক্ষ্য একটাই— পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস যেন অব্যাহত থাকে। আপনারা এ-ও জানেন, আমরা জলদস্যুর কবল থেকে বিভিন্ন এলাকা মুক্ত করেছি, চরমপন্থির কবল থেকে বিভিন্ন এলাকা মুক্ত করেছি।

এদিন, সন্ধ্যা পৌনে ৮টায় শুরু হওয়া দুই ঘণ্টার এই রুদ্ধদ্বার বৈঠকের শেষ হয় রাত পৌনে ১০টায়। বৈঠক শেষ সাংবাদিকদের সার্বিক বিষয়ে ব্রিফ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক মেজর টি এম জোবায়েরসহ তিন পার্বত্য জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

এর আগে ২০১৯ সালের ১৭ অক্টোবর তিন পার্বত্য জেলার আইনশৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভা করা হয়। সেই সভাতেও পাহাড়ের সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে ব্রিফিং করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন