বিজ্ঞাপন

বার কাউন্সিল নির্বাচনে এগিয়ে আ.লীগ, আনুষ্ঠানিক ঘোষণা ২৯ মে

May 26, 2022 | 1:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে অনানুষ্ঠানিক ফলাফলে ১৪টি পদের বিপরীতে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। আর ৪টিতে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল।

বিজ্ঞাপন

যদিও বার কাউন্সিলের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৯ মে। বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মে বিকাল সাড়ে চারটায় বার কাউন্সিল ভবনের দ্বিতীয় তলায় ভোট গণনা এবং ফলাফল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল বুধবার (২৫ মে) দেশে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ ভোট গ্রহণ সম্পন্ন হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানী আদালত সমূহের প্রত্যেকটির অঙ্গনে একটি করে ভোট কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ৭টি সাধারণ আসনের বিজয়ী প্রার্থীরা হচ্ছেন- সৈয়দ রেজাউর রহমান, মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল, মো. রবিউল আলম (বুদু) ও মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

বিজ্ঞাপন

গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতে (গ্রুপ-এ)আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো.জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো.রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই)আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো.একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো.আব্দুর রহমান বিজয়ী হয়েছেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত ‘জাতীয়তাবাদী ঐক্য প্যানেল’র ৭টি সাধারণ আসনের মধ্যে বিজয়ী হয়েছেন, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল।

বিজ্ঞাপন

গ্রুপ আসনে নীল প্যানেলের একমাত্র বিজয়ী প্রার্থী হচ্ছেন, বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

প্রতি তিন বছর পর পর আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০২১ সালে নির্বাচনের তফসিল ঘোষিত হলেও করোনার কারণে তা পিছিয়ে ২০২২ সালে করা হচ্ছে।

বিজ্ঞাপন

২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। অপরদিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছিল মাত্র দুটি আসন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন