বিজ্ঞাপন

১৪১ রানের লিড নিয়ে থামল শ্রীলংকা

May 26, 2022 | 4:21 pm

স্পোর্টস ডেস্ক

অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং দীনেশ চান্দিমালের সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৫০৬ রানে অলআউট হয়েছে শ্রীলংকা। আর লিড নিয়েছে ১৪১ রানের। বাংলাদেশের হয়ে পাঁচটি উইকেট তুলে নিয়েছেন সাকিব আল হাসান আর চারটি উইকেট পেসার ইবাদত হোসেনের ঝুলিতে। ম্যাথিউস ১৪৫ রানে অপরাজিত থেকে ছেড়েছেন মাঠ।

বিজ্ঞাপন

টেস্টে ১৯তম বারের মতো পাঁচ উইকেট শিকার করলেন সাকিব আল হাসান। টেস্টের দ্বিতীয় দিনে কুশল মেন্ডিসের উইকেট নিয়ে খাতা খুলেছিলেন সাকিব। এরপর দিমুথ করুনারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেল্লা আর প্রভিন জয়ভিক্রমার উইকেট নিয়ে পূর্ণ করেন পাঁচ উইকেট।

অন্যদিকে বল হাতে দুর্দান্ত ছিলেন পেসার ইবাদত হোসেনও। ওশাদা ফার্নান্দোকে তুলে নিয়ে ভেঙেছিলেন উদ্বোধনী জুটি। এরপর একে একে কাসুন রাজিথা, দীনেশ চান্দিমাল আর রমেশ মেন্ডিসকে ফিরিয়ে নিয়েছেন মোট চারটি উইকেট। এর মধ্যে ম্যাথিউসের সঙ্গে ১৯৯ রানের জুটি গড়া চান্দিমালকে ফিরিয়ে ভেঙেছিলেন দুর্দান্ত এই জুটিটাও।

বিজ্ঞাপন

চতুর্থ দিনের শুরু থেকেই ব্যাট হাতে দৃঢ় অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং দীনেশ চান্দিমাল। প্রথম টেস্টে ১৯৯ রানে আউট হওয়া ম্যাথিউস দ্বিতীয় টেস্টেও তুলে নিলেন সেঞ্চুরি। আর তার দেখানো পথে হেটে চান্দিমালও তুলে নিলেন সেঞ্চুরি। বল হাতে সাকিব আল হাসান কিংবা তাইজুল কেউই এনে দিতে পারেননি সাফল্য। ওভারের পর ওভার বল ঘুরিয়েই চলেছেন কিন্তু লংকান দুই ব্যাটারকে পরীক্ষাতেই ফেলে পারেননি তারা।অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের জুটি ভাঙতেই পারছিল না বাংলাদেশ। স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে চতুর্থ দিনের প্রথম দুই সেশন নিজেদের করে নেয় সফরকারীরা।

তবে চা-বিরতি থেকে ফিরেই লংকান শিবিরে আঘাত হানে বাংলাদেশ। চান্দিমালকে ফিরিয়ে ১৯৯ রানের জুটি ভাঙেন ইবাদত হোসেন। এরপর সাকিব আল হাসানের ঘূর্ণিতে নিরোশান ডিকভেল্লা আর প্রভিন জয়ভিক্রমা ফিরলেন। লংকানরা ততক্ষণে ছাড়িয়েছে পাঁচশ রানে সংগ্রহ। অন্যরা ফেরার মিছিল দিলেও ম্যাথিউস এক প্রান্ত আগলে রেখে লড়েছেন শেষ পর্যন্ত। শ্রীলংকা ৫০৬ রানে অলআউট হলেও ম্যাথিউস অপরাজিত থেকেছেন ১৪৫ রানে।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে ৩৮ ওভারে ১৪৮ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়েছেন পেসার ইবাদত হোসেন। আর ৪০.১ ওভারে ৯৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন