বিজ্ঞাপন

করোনায় ২৪ ঘণ্টায় কমেছে শনাক্ত

May 26, 2022 | 4:31 pm

সারাবাংলা ডেস্ক

আগের দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে কেউ মারা যাননি। এ নিয়ে টানা তিন দিন করোনা সংক্রমণ নিয়ে কোনো মৃত্যু হলো না। এছাড়া আগের দিন করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩০ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২৮।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৩১৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৩২৬টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ৪ হাজার ৮৬৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৯৫ হাজার ৭৩৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৬০২টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ৩০। নতুন শনাক্ত হওয়া ২৮টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ৩৫৬ জন।

বিজ্ঞাপন

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৬৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের বিপরীতে এই হার একই আছে অর্থাৎ শূন্য দশমিক ৬৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৫ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২১৫ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১৯৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ১ হাজার ৭৯৫ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৬ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, সবশেষ সোমবার (২৩ মে) করোনা সংক্রমণ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছিল। এরপর আর দুই দিন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। ফলে করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩০ জনে স্থির রয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৩ জন।

সারাবাংলা/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন