বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

May 27, 2022 | 2:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি প্রস্তাব আটকে দিয়েছে রাশিয়া ও চীন। নিষেধাজ্ঞা অমান্য করে একের পর এক ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করায় বৃহস্পতিবার (২৬ মে) রাতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রস্তাবটি উত্থাপন করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৩ দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। তবে চীন ও রাশিয়া ভেটো দেওয়ায় প্রস্তাবটি পাশ হয়নি। উত্থাপিত প্রস্তাবটিতে উত্তর কোরিয়ার তেল আমদানির পরিমাণ কমানোর প্রস্তাব ছিল। প্রস্তাবটি পাশ হলে দেশটিতে তেলের সরবরাহ কমে যেত।

প্রস্তাবে ভেটো দেওয়ার ব্যাপারে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত বলেন, উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ হলে দেশটির মানবিক পরিস্থিতি আরও খারাপ হবে। একতরফা নিষেধাজ্ঞা আরোপ না করে যুক্তরাষ্ট্রের উচিত রাজনৈতিক উপায়ে উত্তর কোরিয়ার সঙ্গে সমস্যা সমাধানে মনযোগী হওয়া। এদিকে রাশিয়া জানিয়েছে, তারা চীনের সঙ্গে মিলে এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচির উপর ১৬ বছর ধরে নিষেধাজ্ঞা আরোপ করে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। উত্তর কোরিয়ার উপর নিরাপত্তা পরিষদের এসব নিষেধাজ্ঞায় চীন ও রাশিয়ার সম্মতি ছিল।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন