বিজ্ঞাপন

ড্রোন দিয়ে চুপিচুপি সব দেখেন মোদি

May 27, 2022 | 7:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দেশের কোথাও কেউ কাজে ফাঁকি দিচ্ছে কি না, তা ড্রোন উড়িয়ে চুপিচুপি নজর রাখেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (২৭ মে) রাজধানী দিল্লিতে ড্রোন মহাউৎসবে নিজের ওই কৌশলের কথা জানান মোদি।

কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা বলছে, 'এর মাধ্যমে মোদি বুঝিয়ে দিতে চাইলেন, ফাঁকিবাজি তার একেবারেই পছন্দ নয়। তিনি নিজে দিন-রাত এক করে কাজ করেন, তাই কেউ ফাঁকি দিলেই তিনি ডিজিটাল চোখে তা নজরবন্দি করবেন।'

বিজ্ঞাপন

দেশের কোথাও কোনো ভুল নজরে এলেই সেটা শুধরে দেওয়া, প্রয়োজনে কঠোর পদক্ষেপ নিতেও হয় প্রধানমন্ত্রীকে। কিন্তু, দেশের বিভিন্ন প্রান্তেতো তার একার পক্ষে নজরদারি চালানো সম্ভব নয়। তাই ওই নজরদারি চালাতে ড্রোনের সাহায্য নিচ্ছেন মোদি।

মোদি বলেন, ড্রোনের মাধ্যমে সব নজরে রাখি, কোথায় কাজ হচ্ছে, আর কোথায় ফাঁকিবাজি। বিপর্যয় মোকাবিলা, কৃষিক্ষেত্র, এমনকি পর্যটনের ক্ষেত্রেও আগামী দিনে ড্রোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জনসেবামূলক কাজে একটা বিপ্লব আনবে ড্রোন। কোথায় কী কাজ হচ্ছে তার একটা নজরদারি চালাতে ড্রোনে তোলা ছবিই যথেষ্ট এবং ভরসাযোগ্য। দেশের উন্নয়নমূলক কাজে নজরদারি চালাতে ড্রোন আগামী দিনে বিশাল ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

এছাড়াও, ভারতকে ড্রোন প্রযুক্তির হাব হিসেবে গড়ে তোলার জন্য প্রস্তুতকারক সংস্থাগুলোকে আমন্ত্রণ জানিয়ে মোদি বলেছেন, দেশে ড্রোন ব্যবহারের অতিরিক্ত নিয়মগুলো বাদ দেওয়া হয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন