বিজ্ঞাপন

গ্রিসের ২টি তেলের ট্যাংকার আটক করল ইরান

May 28, 2022 | 11:51 am

আন্তর্জাতিক ডেস্ক

গ্রিসের দুটি তেলের ট্যাংকার আটক করেছে ইরান। শুক্রবার (২৭ মে) ট্যাংকার দুটি আটক করা হয়। গ্রিক উপকূলে আটকে রাখা একটি ট্যাংকার থেকে যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানের তেল বাজেয়াপ্ত করার ঘটনায় এথেন্সের বিরুদ্ধে ‘শাস্তিমূলক ব্যবস্থা’ নেওয়ার ঘোষণা দেওয়ার পরেই এ ব্যবস্থা নিলো তেহরান। রয়টার্স।

বিজ্ঞাপন

ইরানের বিপ্লবী গার্ডস নৌবাহিনীর বিবৃতির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, বিপ্লবী গার্ড নৌবাহিনী গতকাল শুক্রবার উপসাগরীয় জলসীমা লঙ্ঘনের জন্য দুটি গ্রিক ট্যাংকার আটক করেছে। তবে এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানানো হয়নি।

গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, একটি ইরানী নৌবাহিনীর হেলিকপ্টার গ্রিক পতাকাবাহী জাহাজ ডেল্টা পোসেইডনে অবতরণ করে। জাহাজটি ইরানের উপকূল থেকে ২২ নটিক্যাল মাইল দূরে আন্তর্জাতিক জলসীমায় দিয়ে যাত্রা করছিল। এ সময় জাহাজের ক্রুকে জিম্মি করে ইরানের নৌবাহিনীর সদস্যরা। তাদের মধ্যে দুই গ্রিক নাগরিক রয়েছেন।

মন্ত্রণালয় আরও জানায়, এছাড়াও আরেকটি গ্রিক পতাকাবাহী জাহাজের সঙ্গেও একই ঘটেছে। তবে সেই জাহাজের নাম উল্লেখ করা হয়নি। এক্ষেত্রে ইরান আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। ইতোমধ্যে গ্রিস তার মিত্রদের এ বিষয়টি অবহিত করেছে। পাশাপাশি এথেন্সে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের কাছে অভিযোগ করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার কারণে দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ইভিয়ার উপকূলের কাছে ১৯ জন রাশিয়ান ক্রু সদস্যসহ ইরানের পতাকাবাহী জাহাজ পেগাসকে আটক করে গ্রিক। পরে জাহাজে রাখা ইরানি তেলের কার্গো বাজেয়াপ্ত করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য জাহাজে তা যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা করে বলে গত বৃহস্পতিবার জানিয়েছিল রয়টার্স।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন