বিজ্ঞাপন

সারাদেশে বৃষ্টির আভাস, সঙ্গে আছে তাপপ্রবাহ

May 28, 2022 | 2:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুই দিন বিরতির পর আবারও রোদ- বৃষ্টির খেলা শুরু করেছে প্রকৃতি। একদিকে ঝড়- বৃষ্টি অন্যদিকে তাপপ্রবাহ। আগামী চব্বিশ ঘণ্টায় দেশের সবগুলো বিভাগেই কম বেশি এলাকায় ঝড়- বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি চার জেলায় রয়েছে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস। আবহাওয়া অধিদফতর বলছে- এই বৃষ্টিপাতের মধ্য দিয়েই শুরু হচ্ছে বর্ষাকাল।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদপ্তরের প্রতিবেদন বলছে, দেশের ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, সাধারণত জুনের মাঝামাঝি শুরু হয় বর্ষা। কিন্তু বর্তমান আবহাওয়ার পরিস্থিতিতে বোঝা যাচ্ছে এবার মে শেষ না হতেই লাগাতার বর্ষা শুরু হতে যাচ্ছে। কারণ ভৌগোলিক তথ্যমতে বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু দক্ষিণ ভারত পার হলে মিয়ানমার হয়ে বাংলাদেশের টেকনাফ দিয়ে প্রবেশ করে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে সে সংকেতই দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে— আগামী পাঁচদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। ফলে আগামী তিন থেকে পাঁচ দিনের মধ্যে চট্টগ্রাম দিয়ে শুরু হওয়া বৃষ্টিই বর্ষা মৌসুমের শুরু হতে পারে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, মূলত জুনের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে শুরু হয় বর্ষাকাল। কিন্তু এখন আবহাওয়ার গতিবিধি ঠিক নেই। মে মাসের পুরোটা জুড়েই ছিল লাগাতার বৃষ্টিপাত। এবার পাশাপাশা তাপপ্রবাহ। জুনে বেশি বৃষ্টিপাত হতে পারে কারণ তখন বর্ষা শুরু হয়ে যাচ্ছে। আবার গরমের লক্ষণও রয়েছে।

পূর্বাভাস অনুযায়ী, এই পরিস্থিতিতে রাজশাহী, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। তবে তা প্রশমিত হচ্ছে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সাতক্ষীরা জেলায়।

বিজ্ঞাপন

সারবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন