বিজ্ঞাপন

বগি লাইনচ্যুত: পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয় চরমে

May 28, 2022 | 7:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দু’টি বগি লাইনচ্যুত হওয়ায় ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের প্রায় সবগুলো ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটে। প্রায় বারো ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হলেও বিপর্যয় হওয়া ট্রেনের শিডিউল ঠিক করা যায়নি। বেশ কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। ফলে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিজ্ঞাপন

রেলওয়ে সুত্রে জানা গেছে, শুক্রবার (২৭ মে) রাতে গাজীপুরোর কালিয়াকৈর উপজেলার মৌচাক স্টেশনের কাছে ঢাকাগামী ট্রেন পঞ্চগড় এক্সপ্রেসের ইঞ্জিনসহ দু’টি বগি লাইনচ্যুত হয়। ওই ঘটনায় দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। ট্রেন চলাচল স্বাভাবিক হতে সময় লাগে প্রায় বারো ঘণ্টা। দীর্ঘ সময় ট্রেন চলাচল বন্ধ থাকায় পশ্চিমাঞ্চলের সবগুলো ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটে। যা এখন পর্যন্ত স্বাভাবিক হয়নি।

জানা যায়, শনিবার (২৮ মে) সকাল ছয়টায় আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস কমলাপুর থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা থাকলেও তা পাঁচ ঘণ্টা পর ছাড়ে। এমন ঘটনা ঘটেছে উত্তরাঞ্চলের ট্রেন রংপুর এক্সপ্রেসের ক্ষেত্রে। কমলাপুর স্টেশন থেকে যেমন ট্রেন ঠিক সময়ে ছেড়ে যেতে পারেনি, তেমনি যথাসময়ে অনেক ট্রেন ঢাকাতে প্রবেশ করতে পারেনি। যে কারণে দূর থেকে আসা যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তিতে। সারাদিন অপেক্ষা করেও গন্তব্যে যাত্রা করতে পারেননি।

নীলসাগর এক্সপ্রেসের যাত্রী মাহবুবুর রহমান জানান, তিনি শনির আখড়া থেকে এসেছেন আগাম টিকিট কেটে। সারাদিন অপেক্ষায় থেকেও ট্রেনের দেখা পাননি। এমনকি রেলওয়ে থেকেও ট্রেনের কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। কমলাপুর রেল স্টেশন সূত্রে জানা গেছে, এমন শিডিউল বিপর্যয়ে পড়েছে একতা, সুন্দরবন এক্সপ্রেসসহ একাধিক ট্রেন।

বিজ্ঞাপন

জানা গেছে, আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস একের পর এক টাইম পরিবর্তন করে অবশেষে যাত্রা বাতিল ঘোষণা দিয়েছে রেল কর্তৃপক্ষ। যাত্রীদের টিকিট ফেরত দিয়ে টাকা নেওয়ার জন্য শুধুমাত্র ৫ নম্বর কাউন্টার ব্যবহার করা হচ্ছে। দীর্ঘক্ষণ বসে থাকার পর টাকা ফেরত নিতেও যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনের কর্মর্কতারা জানান, যেহেতু একটা দুর্ঘটনা ঘটেছে এবং দীর্ঘ সময় ট্রেন চলাচল বন্ধ ছিল সেহেতু স্বাভাবিক হতে কিছুটা সময় লাগছে। শিডিউল রাখাও সম্ভব হয়নি। যেসব ট্রেন বাতিল করা হয়েছে সেসব ট্রেনের যাত্রীদের টাকা ফেরত দেওয়া হচ্ছে।

এদিকে, পঞ্চগড় ট্রেনের ইঞ্জিনসহ বগি লাইনচ্যুতের ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে পাকশী রেলওয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন