বিজ্ঞাপন

খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার শুনানি ১৩ মে

April 19, 2018 | 1:05 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলায় আগামি ১৩ মে অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ঠিক করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীরের আদালতে মামলাটির  অভিযোগ গঠন শুনানি হবার কথা ছিলো। কিন্তু এদিন আদালতে খালেদা জিয়া ও মওদুদ আহমেদের পক্ষে সময়ের আবেদন করা হয়।

এ সময় খালেদা জিয়ার আইনজীবীরা সানাউল্লাহ মিয়া আদালতকে জানান,খালেদা জিয়া কারাগারে রয়েছেন আর মওদুদ আহমদ দেশের বাইরে আছেন। এ কারণে শুনানির জন্য সময় আবেদন করলে  তা মঞ্জুর করে নতুন তারিখ ঠিক করেন আদালত।

বিজ্ঞাপন

গত ২০ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) এর পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ মামলার ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান।

এর আগে ২০০৭ সালের ০৯ ডিসেম্বর কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন।

২০০৮ সালের ০৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। এই মামলার শুরু থেকে তিন আসামি পলাতক রয়েছেন।

বিজ্ঞাপন

অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক পৃথক রিট করেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের প্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেছিলেন হাইকোর্ট। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গত বছর পৃথক পৃথক শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট।

সারাবাংলা/এআই/এমএস/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন