বিজ্ঞাপন

‘বাজেটের তথ্য-উপাত্ত সরবরাহে কাজ করছে বামু’

May 29, 2022 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যদের কাছে বাজেট সংক্রান্ত তথ্যাদি ও যাবতীয় উপাত্ত সহজেই সরবরাহ ও বোধগম্য করে তুলতে বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট (বামু) কাজ করছে। এই কর্মকাণ্ডে ইউরোপীয় ইউনিয়ন প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। এর ফলে সংসদ সদস্যরা সহজেই তাদের বাজেট বক্তৃতা তৈরি ও বাজেট সংক্রান্ত বিষয়ে ভূমিকা রাখতে পারবেন।

বিজ্ঞাপন

রোববার (২৯ মে) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বামু আয়োজিত ‘মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘সরকারের আর্থিক ব্যবস্থাপনা ও কাঠামো সম্পর্কে জানা এবং পরিকল্পনা প্রণয়নে সকলেরই জ্ঞান আহরণ প্রয়োজন রয়েছে। সরকারি হিসাব, অনুমিত হিসাব ও অন্যান্য সংসদীয় স্থায়ী কমিটি বাজেট সংক্রান্ত বিষয়ে কাজ করতে পারে। প্রয়োজনে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে প্রি-বাজেট আলোচনা করা যেতে পারে।’

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী বক্তব্য দেন। সিনিয়র বিওটি নন-কি এক্সপার্ট ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। এছাড়া সেন্টার পলিসি ডায়ালগের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. ফাহমিদা খাতুন অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে বক্তৃতা করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আবুল কালাম আজাদ এমপি, আ ফ ম রুহুল হক এমপি, উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি, রওশন আরা মান্নান এমপি, আহসানুল ইসলাম টিটু এমপি, মেরিনা জাহান এমপি, খালেদা খানম এমপি, শিরীন আহমেদ এমপি, নার্গিস রহমান এমপি, রুবিনা আক্তার এমপি, মোস্তাফিজুর রহমান এমপি, হারুন অর রশীদ এমপিসহ অনেক সংসদ সদস্য আলোচনা সেশনে অংশ নেন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন