বিজ্ঞাপন

৬ দিন পর করোনায় মৃত্যু, শনাক্ত ৩৪

May 30, 2022 | 4:54 pm

সারাবাংলা ডেস্ক

৬ দিন পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু দেখল দেশ। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ১৩১ জন। এর আগে গত ২৩ মে করোনা আক্রান্ত হয়ে একদিনে দুই জনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২৮। একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৬৩ শতাংশ।

সোমবার (৩০ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩৬২টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৩৭০টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ১৪ হাজার ১৬৬টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ৪ হাজার ১০৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ১৮ হাজার ২৭২টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৪টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ২৯। নতুন শনাক্ত হওয়া ৩৪টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ৪৮১ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৭৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার হয়েছে শূন্য দশমিক ৬৩ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৪ শতাংশ।

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২১৫ জন। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ১৬৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ২ হাজার ৫৯১ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ।

এর আগে, সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যুর পর করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন