বিজ্ঞাপন

ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সম্মানি বাড়ানোর দাবি

May 30, 2022 | 5:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যদের মাসিক সম্মানি বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি।

বিজ্ঞাপন

সংগঠনের নেতারা বলছেন, চেয়ারম্যানদের মাসিক সম্মানি ৪০ হাজার টাকা এবং সদস্যদের (মেম্বার) সম্মানি ২০ হাজার টাকায় উন্নতি করা হোক। পাশাপাশি ইউনিয়ন এলাকায় অবস্থিত সব ধরনের হাট-বাজার, বালুমহল, পাথরমহল, ফেরিঘাটের ইজারা দেওয়ার ক্ষমতা ইউপি‘র হাতে হস্তান্তরসহ ১২ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার (৩০ মে) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে সংগঠনটির আয়োজনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতি মো. বেলায়েত হোসেন বিল্লাল।

লিখিত বক্তব্যে বেলায়েত হোসেন বিল্লাল বলেন, দীর্ঘ দিন ধরে স্থানীয় সরকারের প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা শত প্রতিকূলতার মধ্যেও নিরলসভাবে প্রান্তিক জনগোষ্ঠীকে সেবা দিয়ে আসছেন। কখনো কখনো সেবা দিতে গিয়ে চেয়ারম্যান ও মেম্বারদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। বিশ্বের উন্নত দেশগুলো স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার রাখায় উন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে। বাংলাদেশও বিভিন্ন সময়ের সরকারপ্রধানরা ইউনিয়ন পরিষদকে উন্নয়নের মূল কেন্দ্রবিন্দু বলে আসছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, কোনো সরকারই স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানটির উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখতে পারেনি ও কোনো পদক্ষেপ নেয়নি।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রান্তিক পর্যায়ে দরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন এবং বাস্তবায়ন করেছেন। সরকারের গৃহীত এসব পদক্ষেপ বাস্তবায়নে ইউনিয়ন পরিষদকেই ভূমিকা রাখতে হয়। ইউনিয়ন পরিষদের ক্ষমতাকে দুর্বল রেখে কোনোভাবেই স্থানীয় কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। তাই বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির পক্ষ থেকে আমরা প্রধানমন্ত্রীর কাছে ১২ দফা দাবি উপস্থাপন করছি।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির ১২ দফা দাবির মধ্যে রয়েছে— প্রশাসনিক ইউনিট আইনের পূর্ণ বাস্তবায়ন এবং চেয়ারম্যানদের সম্মানি বাড়িয়ে ৪০ হাজার ও মেম্বারদের সম্মানি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে; ইউনিয়ন পরিষদের আর্থিক সক্ষমতা বাড়াতে ইউনিয়ন এলাকায় অবস্থিত সব ধরনের হাট-বাজার, জলমহল, বালুমহল, পাথরমহল, সাইরাতমহল ও ফেরিঘাট ইজারা দেওয়ার ক্ষমতা ও ইজারালব্ধ আয় ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় হিসেবে বিবেচনা করতে হবে; ভূমি উন্নয়ন কর ১ শতাংশ থেকে ২ শতাংশে উন্নীত করে সরাসরি ইউনিয়ন পরিষদের তহবিলের জমা দেওয়ার ব্যবস্থা করতে হবে; জন্ম নিবন্ধনের আয় ও বিয়ে নিবন্ধনের ফি ইউনিয়ন পরিষদের কাছে হস্তান্তর করতে হবে।

দাবিতে আরও বলা হয়— চেয়ারম্যানদের বিরুদ্ধে মামলা হলে আদালতে দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত চেয়ারম্যানদের গ্রেফতার ও সাময়িক বরখাস্ত করা যাবে না; এবং গ্রাম আদালতের বিচারিক ক্ষমতা বাড়িয়ে দেওয়ানি ও ফৌজদারি উভয় মোকদ্দমায় পাঁচ লাখ টাকা জরিমানা বা ক্ষতিপূরণ আদায়ের ক্ষমতা দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন