বিজ্ঞাপন

অধিনায়কত্ব ছাড়তে চান মুমিনুল

May 31, 2022 | 7:35 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

অধিনায়কত্ব ছাড়তে চান জাতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক মুমিনুল ইসলাম। এর বদলে ব্যাটিংয়েই তিনি মনোযোগী হতে চান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ মে) গুলশানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হোসেন পাপনের বাসায় চলমান বৈঠকে এ কথা বলেছেন মুমিনুল। জাতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সিদ্ধান্ত নিতে এ বৈঠক চলছে।

বৈঠকের পর বেরিয়ে মুমিনুল সাংবাদিকদের বলেন, ‘আমি বলেছি যে অধিনায়ক হিসেবে আমি দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয়, এই মুহূর্তে কাউকে দায়িত্ব দেওয়া উচিত। আমি আমার কথা বলে এসেছি। এখন কী সিদ্ধান্ত হবে, সেটি উনাদের বিষয়।’

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে মনোযোগ দেওয়ার কথা জানিয়ে মুমিনুল বলেন, আপাতত আমি চাচ্ছি ব্যাটিংয়ে মনযোগ দিতে। সেটি আমার জন্য ভালো হবে। সামনে বোর্ড মিটিং আছে, সেখানে উনারা সিদ্ধান্ত নেবেন।

সম্পূর্ণ স্বাধীনভাবে অধিনায়কত্ব ছাড়ার কথা জানিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আপনি যখন ভালো খেলবেন, দল খারাপ করলেও মোটিভেট করতে পারবেন। আমি ভালোও খেলতে পারছি না, দলও ভালো করছে না। এই সময়ে অধিনায়কত্ব করা খুবই কঠিন। ফলে কারও ভয়ে না, নিজে থেকেই আমি অধিনায়কত্ব ছাড়তে চেয়েছি।

বিজ্ঞাপন

টেস্ট টিমের অধিনায়ক মুমিনুলের অধিনায়কত্ব ও ব্যাটিং পারফরম্যান্স নিয়ে আলোচনা-সমালোচনা চলছে দীর্ঘ দিন ধরেই। তার অধিনায়কত্বে রক্ষণশীল মনোভাব যেমন ক্রিকেট ভক্ত ও সমালোচকদের সন্তুষ্ট করতে পারছে না, তেমনি তার ব্যাটিংয়েও দীর্ঘ দিন ধরেই চলছে রান খরা।

বাংলাদেশের ক্রিকেটে মুমিনুলের আবির্ভাব হয়েছিল ‘বাংলার ব্র্যাডম্যান’ হিসেবে। নিখুঁত টেকনিক আর ক্রিকেট গ্রামারের শট দিয়ে শুরুতেই রানের বন্যা বইয়ে দিয়েছিলেন। তবে টেস্ট টিমের অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই মুমিনুলের ব্যাট হাসছে না একেবারেই। অধিনায়কত্বের চাপের কারণেই মুমিনুল স্বাভাবিক খেলা খেলতে পারছেন না— এমন অভিমত ক্রিকেট সমালোচকদের।

বিজ্ঞাপন

সবশেষ দেশের মাটিতে শ্রীলংকার বিরুদ্ধে টেস্ট সিরিজেও মুমিনুল রান পাননি। ম্যাচ দুইটিতে ব্যক্তিগত কিছু পারফরম্যান্স ছাড়া দল হিসেবে বাজে পারফরম্যান্সের খেসারত দিয়ে সিরিজ হারতে হয়েছে। সব মিলিয়ে অবধারিতভাবেই প্রশ্ন উঠেছিল— মুমিনুল টেস্ট টিমের ক্যাপ্টেন থাকতে পারবেন কি না।

এসব বিষয় নিয়েই মুমিনুল বৈঠকে বসেছিলেন বিসিবি সভাপতির সঙ্গে। সেখানেই তিনি অধিনায়কত্বের ভার ঘাড় থেকে নামাতে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন