বিজ্ঞাপন

ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ‘মিতালী এক্সপ্রেস’র যাত্রা শুরু আজ

June 1, 2022 | 9:39 am

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৈত্রী ও বন্ধনের পর এবার বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে ‘মিতালী এক্সপ্রেস’। ট্রেনটির উদ্বোধন অনুষ্ঠান হবে ভারতের দিল্লিতে। ইতোমধ্যে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভারত সফরে রয়েছেন। বুধবার (১ জুন) সকাল ৯টা ২৫ মিনিটে ভারতের রেল মন্ত্রণালয়ের সদর দফতর থেকে তিনি এবং দেশটির রেলমন্ত্রী অশ্বিনী কুমার বৈষ্ণব ভার্চুয়াল প্লাটফর্মে এই ট্রেন যাত্রার উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানিয়েছে, নিউ জলপাইগুড়ি থেকে ‘মিতালী এক্সপ্রেস’ ঢাকার উদ্দেশ্যে ছাড়বে সকাল ১১টা ৪৫ মিনিটে। আর ঢাকা ক্যান্টনমেন্ট এসে পৌঁছাবে রাত সাড়ে ১০টায়। প্রথম যাত্রায় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে ভারতের হলদিবাড়ি স্টেশনে ১২টা ৫৫ মিনিটে ১০ মিনিটের জন্য থামবে। এরপর রাত ১টা ৫ মিনিটে ছেড়ে বাংলাদেশ সময় ১টা ৫৫ মিনিটে চিলাহাটিতে চালক পরিবর্তনের জন্য ৩০ মিনিট থামানো হবে। এরপর ২টা ২৫ মিনিটে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে রাত ১০টা ৩০ মিনিটে এসে পৌঁছাবে। এর বাইরে কোনো বিরতি নেই।

জানা গেছে, প্রথম যাত্রায় যাত্রী সংখ্যা একেবারেই কম। ভারতের দিক থেকে গত মঙ্গলবার (৩১ মে) পর্যন্ত ৪৫৬ আসনের মিতালী এক্সপ্রেসের মাত্র ১২টি টিকিট বিক্রি হয়েছে। আর বাংলাদেশ থেকে বিক্রি হয়েছে মাত্র ৫টি টিকিট। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, উদ্বোধনের দীর্ঘদিন পরে যাত্রা শুরু করতে যাওয়া মিতালীর অল্প প্রচারণাও যাত্রী সংখ্যা কম হওয়ার একটি কারণ। তবে ধীরে ধীরে এই প্রেক্ষাপট পরিবর্তন হবে।

বিজ্ঞাপন

ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ‘মিতালী এক্সপ্রেস’র যাত্রা শুরু আজ

এই এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে দুই দিন চলাচল করবে। ভারত থেকে প্রতি রোববার ও বুধবার আর বাংলাদেশ থেকে প্রতি সোমবার ও বৃহস্পতিবার ছেড়ে যাবে। ঢাকা থেকে রাত ৯টা ৩০ মিনিটে ছেড়ে গিয়ে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে সকাল সোয়া ৭টায়। রেলওয়ে সুত্র অনুযায়ী, ঢাকার ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত জনপ্রতি ভাড়া পরবে ৫ হাজার ২৫৫ টাকা। এই ভাড়া এসি বার্থের যাত্রীদের জন্য। এসি সিটের ভাড়া পরবে ৩ হাজার ৪২০ টাকা আর এসি চেয়ারে যারা যাবেন তাদের খরচ হবে ২ হাজার ৭৮০ টাকা। এই ভাড়ার মধ্যে যোগ হবে ভ্রমণ কর, যে কারণে যাত্রীদের নতুন করে খরচ দিতে হবে না। অন্যদিকে পাঁচ বছরের কম বয়সী যাত্রীদের ভাড়া হবে টিকিট মূল্যের অর্ধেক। নিয়ম অনুযায়ী একজন প্রাপ্ত বয়স্ক যাত্রী সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত ওজনের মালামাল বিনামূল্যে বহন করতে পারবেন।

বিজ্ঞাপন

টিকেট কোথায় পাওয়া যাবে:

বাংলাদেশ থেকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন, চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে টিকিট সংগ্রহ করা যাবে। অন্যদিকে কোলকাতার টার্মিনাল স্টেশন ও ফেয়ারলীপ্লেস রেলওয়ে বিল্ডিং থেকে মিতালী এক্সপ্রেসের টিকিট পাওয়া যাবে।

বিজ্ঞাপন

ভ্রমণের সুযোগ পাওয়া যাবে:

মিতালী এক্সপ্রেস ট্রেন চালু হলে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি, নিউজলপাইগুড়ি, সিকিম, দার্জিলিং পর্যটনকেন্দ্রগুলোতে ভ্রমণ সহজ হবে। আগে বাংলাদেশি পর্যটকদের জন্য এ সকল স্থানে ট্রেনে যেতে হলে প্রথমে কোলকাতা গিয়ে সেখান থেকে শিলিগুড়ির ট্রেন ব্যবহার করতে হতো। বিমানের ক্ষেত্রেও ঢাকা থেকে কোলকাতা, আবার কোলকাতা থেকে শিলিগুড়ির বাগডোগরা এয়ারপোর্টে যেতে হতো। তবে বাসের রুট থাকায় যারা বাসে ভ্রমণ করতে পারেন তাদের জন্য অসুবিধা ছিল না। মিতালী চালু হলে তাদের জন্যও ট্রেন ভ্রমণ স্বাচ্ছন্দের হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের পরিচালক অসীম কুমার তালুকদার বলেন, ৪৫৬ আসনের ট্রেনটিতে সম্পূর্ণ শীততাপনিয়ন্ত্রিত চারটি কেবিন কোচ ও চারটি চেয়ার কার রয়েছে। দীর্ঘ সময় ট্রেন ভ্রমণ করলেও ক্লান্তি লাগবে না। এই পথে ট্রেন চলাচল চালু হওয়ায় ভ্রমণপ্রিয় মানুষের সবচেয়ে বেশী সুবিধা দেবে এই মিতালী এক্সপ্রেস।

বাংলাদেশ- ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে ২০২১ সালের ২৭ মার্চ করোনা মহামারির মধ্যেই ভার্চুয়াল প্লাটফর্মে উদ্বোধন করা হয় ‘মিতালী এক্সপ্রেস’। ঢাকা-নিউ জলপাইগুড়ি পথে চলাচলের জন্য চালু করা এই ট্রেন বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করা ট্রেনের মধ্যে তৃতীয়। এর আগে ২০০৮ সালে ঢাকা-কোলকাতা পথে ‘মৈত্রী’ আর ২০১৭ সালে খুলনা-কোলকাতা পথে চলাচল শুরু করে ‘বন্ধন এক্সপ্রেস’।

সারাবাংলা/জেআর/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন