বিজ্ঞাপন

সারাদেশে ঝড়ের আভাস

June 1, 2022 | 3:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দরজায় কড়া নাড়ছে বর্ষা। নিয়ম মেনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূলে অগ্রসর হচ্ছে। যা আগামী তিন দিনের মাথায় বর্ষায় রূপ নিতে পারে। এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটির মৌসুমী বায়ুর হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দেশের প্রায় সবগুলো বিভাগেই ঝড়-বৃষ্টি হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। যে কারণে নদীবন্দরে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে ঝড়বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, এই সময় রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তিনি বলেন, আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ তিন দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। আর এটি বর্ষা শুরুর লক্ষণ।

ঝড়ের পূর্বাভাসে ফরিদপুর, মাদারিপুর, ঢাকা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের মাইজদিকোর্টে সর্বোচ্চ ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন